সিরিয়ার হোমস প্রদেশে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের সর্বশেষ ঘাঁটি দখল করেছে দেশটির সেনা ও মিত্রবাহিনীর যোদ্ধারা। ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইস এ খবর দিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, সিরিয়ার সেনাবাহিনী হোমস প্রদেশের আস-সুখনা শহরটি দায়েশের কাছ থেকে দখল করে নিয়েছে। এটি ছিল হোমসে দায়েশের সর্বশেষ ঘাঁটি। সেখান থেকে সিরিয়ার সেনারা এখন দেশের পূর্বাঞ্চলে দায়েশের শক্ত ঘাঁটির দিকে এগুচ্ছে। অবশ্য, সিরিয়া সরকারের পক্ষ থেকে বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয় নি।

আস-সুখনা শহরটি দেইর আজ-যোর প্রদেশের একেবারেই কাছে এবং দেই আজ-যোর প্রদেশের প্রায় পুরোটাই দায়েশের নিয়ন্ত্রণে রয়েছে। সুখনা শহরটি গুরুত্বপূর্ণ একটি মহাসড়কে পাশে অবস্থিত এবং এটি দখলের ফলে সিরিয়ার সরকারি বাহিনী এখন দেইর আজ-যোরের দিকে সহজেই এগুতে পারবে।

এদিকে, রাকা এবং হামা প্রদেশের দিকেও এগিয়ে চলেছে সিরিয়ার সরকারি বাহিনী। এছাড়া, রাকাতে দায়েশের বিরুদ্ধে লড়াই করছে মার্কিন সমর্থিত কুর্দি বাহিনী। আল-জাজিরা টেলিভিশন চ্যানেল বলছে, সিরিয়ায় দ্রুত ভূমির নিয়ন্ত্রণ হারাচ্ছে সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য