দিনাজপুর সংবাদাতাঃ দেশে যতগুলি প্রচার মাধ্যম আছে তার মধ্যে শক্তিশালী মাধ্যম হচ্ছে যাত্রা শীল্প। সেই যাত্রা শীল্প আজ কুলশিত কলঙ্কিত। যাত্রার নামে চলছে অশ্লিল নোংড়া নাচ গান। সুস্থ ধারায় যাত্রা না থাকায় শিক্ষিত সমাজ যাত্রা থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। যাত্রা শীল্পিদের এখন দুঃসময়। ভিক্ষুকদেরও একটা সংগঠন আছে কিন্তু যাত্রা শীল্পিদের কোন সংগঠন নেই। দুর্বিসহ জীবন নিয়ে শীল্পিরা এখন বেচে আছেন। অভাব অনাটন আর দৈনদশার মধ্যে তাদের প্রতিভা এখনো অবসিষ্ট রয়েছে।

বেলা ১১টায় দিনাজপুর নাট্য সমিতিতে বাংলাদেশ যাত্রা ফেডারেশন প্রস্তুতি কমিটি দিনাজপুরের আয়োজনে আলোচনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন। দিনাজপুরের বিশিষ্ট যাত্রা শীল্পি বাবু নিরেন্দ্র নাথ রায় এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ যাত্রা ফেডারশনের সেক্রেটরি জেনারেল এ্যাডঃ হাসান কবির শাহীন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সম্মিলিত সাস্কৃতিক ঐক্য জোটের সাধারণ সম্পাদক সুলতান কামাল (বাচ্চু), দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, অন্যান্যদের মাধ্যে উপস্থিত ছিলেন বগুড়া শাখার চেয়ারম্যান আব্দুস সাত্তার, পঞ্চগড় শাখার সভাপতি আক্তারুজ্জামান বাসাদ, রংপুর শাখার লাবলী আহম্মেদ, কবিয়াল ও সাংবাদিক মোঃ আব্দুল কুদ্দুস এবং দয়ারাম, মোঃ রাশেদ শুকু সহ বিভিন্ন উপজেলা থেকে আগত যাত্রা শীল্পিগন। অনুষ্ঠাণ শেষে ৪১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

সভাপতি পদে এ্যাড. দ্বীজেন্দ্র নাথ রায়, সাধারণ সম্পাদক পদে প্রভাষক বিকাশ চন্দ্র রায়, সাংগঠনিক সম্পাদক জ্যোৎন্সা রেনু, সহ সাংগঠনিক সম্পাদক পদে মোঃ রাশেদ শুকু, সহ সাধারণ সম্পাদক পদে সাংবাদিক মোঃ আব্দুল কুদ্দুস ও সাংস্কৃতিক সহ সম্পাদক পদে রেনু বেগম এর নাম সহ ৪১ সদস্য বিশিষ্ট কমিটির ঘোষনা দেওয়া হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন। প্রভাষক শ্রী বিকাশ চন্দ্র রায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য