সদর দিনাজপুরঃ “ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান”-এই শ্লোগানকে সামনে রেখে ৫ আগস্ট শনিবার সিভিল সার্জন কার্যালয় আয়োজিত ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের সহযোগিতায় দিনাজপুর সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নে চেরাডাঙ্গী উপ-স্বাস্থ্য কেন্দ্রে একটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে কর্মসূচীর উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মীর খায়রুল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তর ডেপুটি ডাইরেক্ট পার্ট-২ ডাঃ আহাদ আলী, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মওলা বক্্স চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডাঃ এমদাদুল হক ও আউলিয়াপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক।
প্রধান অতিথি জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথি জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেন আমাদের প্রজন্মরা সুস্থ থাকলে আগামীতে দেশ ও জাতির উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে। তাই তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নে করে যাচ্ছেন। বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তর ডেপুটি ডাইরেক্ট পার্ট-২ ডাঃ আহাদ আলী বলেন মায়ের দুধের পাশাপাশি সুষম খাদ্য শিশুকে দিতে হবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে রাত কানা রোগের প্রাদুর্ভাব ১ শতাংশ নিচে কমিয়ে আসবে। সিভিল সার্জন ডাঃ মওলা বক্্স চৌধুরী বলেন এবার দিনাজপুর জেলায় ৩ লাখ ২৬ হাজার ১শ’ চল্লিশ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৫২৮৬জন, ১২-৫৯ মাস বয়স বয়সী শিশুর সংখ্যা ২৯০৮৫৪ জন। কেন্দ্রের সংখ্যা করা হয়েছে স্থায়ী কেন্দ্র ১৮টি, অস্থায়ী কেন্দ্র ২৫৯৪টি, অতিরিক্ত কেন্দ্র (উপজেলা ও ইউনিয়ন পর্যায়) ১৪১টি। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনকে স্বার্থক করতে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মী (এইচএ) ৩৪৯জন, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী (এফ ডাব্লিউ এ) ৩৫০ জন, স্বেচ্ছাসেবী (ভলেন্টিয়ার) ৪৮০৭ জন। এদের তদারকি করার জন্য স্বাস্থ্য পরিদর্শক ১৫ জন, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ৭০ জন, এফপিআই ৯৪ জন, এসএসিএমও (স্বাস্থ্য) ১১০ জন, এসসিএমও (পঃপঃ) ৫৪ জন ও এফডাব্লিউ ৯০ জনকে নিযুক্ত করা হয়েছে।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে শনিবার সারা দেশের ন্যায় ভিটামিন এ ক্যাম্পিন অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভিটামিন এ ক্যাম্পিন উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা। এ সময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরল ইসলাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইসমাইল হোসেন, পুষ্টিবীদ ডাঃ আজিজুল হক প্রমুখ। এদিকে সকাল সাড়ে ৮টায় পৌর শহরের ঢাকা মোড় নামক স্থানে ভিটামিন এ ক্যাম্পিন উদ্বোধন করেছেন, পৌর মেয়র মুরতুজা সরকার মানিক। উপজেলা স্বাস্থ্র ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরল ইসলাম বলেন, পৌরসভাসহ উপজেলার সাতটি ইউনিয়নের সকল শতাধিক স্থানে ভিটামিন এ ক্যাম্পিন এর মাধ্রে এক থেকে ৬ বছর ও ৬ থেকে ১১ বছর বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

বোচাগঞ্জঃ আজ ৫ আগষ্ট শনিবার সকালে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৬-থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে ১টি নীল রঙ্গের ও ১২ থেকে ৫৯ মাস সকল শিশুকে ১টি লাল রঙ্গের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০১৭ এর উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগলু। এসময় উপজেলা নির্বাহী অফিসার শীলাব্রত কর্মকার, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ অফিসার ডাঃ হেমন্ত কুমার রায়, আর, এম,ও ডাঃ আঞ্জুমানয়ারা খানম, বোচাগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শামসুল আলমসহ সকল মেডিক্যাল অফিসার উপস্থিত ছিল। এছাড়া উপজেলা চেয়ারম্যান ফরহাদ হাসান চৌধুরী ইগল সেতাবগঞ্জ পৌর শহরের রেনেসা ক্লাবের সেন্টারসহ ১নং নাফানগর ও ৬নং রনগাও ইউনিয়নের বিভিন্ন সেন্টার পরিদর্শনের পাশাপাশি সকল শিশুকে সময়মত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য মায়েদের প্রতি অনুরোধ জানান।

ঘোড়াঘাটঃ ভিটামিন “এ” ক্যাপসুল শিশুদের জন্য নিরাপদ” ভিটামিন “এ” খাওয়ান শিশুর মৃত্যুর ঝুঁকি কমান” এ শ্লোগান নিয়ে সারা দেশের ন্যায় ঘোড়াঘাটে জাতীয় “এ”প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করা হয়েছে।শনিবার (৫আগষ্ট) সকাল ৮টায় ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স ও উপজেলা পরিষদ ক্যাম্পাসে “এ”ক্যাপসুল শিশুর মুখে দিয়ে শুভ উদ্বোধন করেন। পরে তিনি ৪টি ইউনিয়ন উপ-স্বাস্হ্য কেন্দ্র ও লালমাটি কমিউনিটি ক্লিনিকে ভিটামিন’এ’প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন।এ সময় উপস্হিত ছিলেন,উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকলপনা কর্মকর্তা মোঃ নুর নেওয়াজ,স্বাস্হ্য পরিদর্শক,সহকারি স্বাস্হ্য পরিদর্শক, সেবিকা ও স্বেচ্ছাসেবক।উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকলপনা কর্মকর্তা মোঃ নুর নেওয়াজ জানান,উপজেলার ৪টি ইউনিয়ন ও ১ টি পৌর সভায় ১০৩টি টিকাদান কেন্দ্রে ২০৬জন সেবিকা ও স্বেচ্ছাসেবক নিয়োজিত ছিলেন।উপজেলায় মোট ১৪হাজার ৪ শত ৮৯ জন শিশুকে ভিটামিন “এ”ক্যাপসুল খাওনোর লক্ষ্যমাত্রা ছিল।”এ” ক্যাপসুল খাওনো হয়েছে ১৪ হাজার শিশুকে।

কাহারোলঃ সারাদেশের ন্যায় কাহারোল উপজেলা শনিবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস (প্রথম রাউন্ড) ক্যাম্পে উপজেলার ৬টি ইউনিয়নের ১৫৩টি কেন্দ্রে ১৮ হাজার ৮৯৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল সকাল ৮ টায় রামচন্দ্রপুর ইউপি’র সুলতানপুর গ্রামে ললিত ঠাকুরের বাড়িতে উদ্বোধন করেন, দিনাজপুর অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আব্দুল মোতালেব সরকার। এসময় উপস্থিত ছিলেন, কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা, ইউ,পি সদস্য নুরনেহার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য