তেঁতুলিয়া উপজেলায় ড্রেজার মেশিন বন্ধে প্রশাসনের বিভিন্ন অভিযানের পর বন্ধ হতে না হতেই পঞ্চগড় সদরে শুরু হয়েছে ড্রেজার মেশিনের তান্ডব। দিন দিন ড্রেজার মেশিনের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পরিবেশ ও প্রকৃতিতে বিরুপ প্রভাবের আশঙ্কা করছেন স্থানীয়রা।

জানা গেছে, দীর্ঘদিন ধরে তেঁতুলিয়া উপজেলায় বিভিন্ন আবাদি জমি ও নদীর তীরে খাস জমিতে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন করে আসছে একটি অতি মুনাফালোভী চক্র। অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করতে স্থানীয় প্রশাসনসহ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে স্থানীয়রা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন।

তারই ধারাবাহিকতায় ড্রেজার মেশিনের কুফল সর্ম্পকে জনসচেতনতা বৃদ্ধি করতে ভজনপুরে একটি নাটকও মঞ্চায়িত হয়। নাটকে প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধিসহ সকল শ্রেণি পেশার মানুষ সমবেত হয়। এ সময় অতিথি বৃন্দের বক্তব্যে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন বন্ধে পুলিশকে আন্তরিক হওয়ার ইঙ্গিত দেন অনেকে। সম্প্রতি পঞ্চগড় জেলা শহরের ৩-৪ কিলো দক্ষিনে ফুলতলা নামক এলাকায় ড্রেজার মেশিন বসিয়ে পাথর উত্তোলনের খবর পাওয়া যায়।

স্থানীয়রা জানায়, এই এলাকাটি পঞ্চগড় সদরের সীমানা শেষ হয়ে বোদা উপজেলা শুরু হয়েছে। বোদা উপজেলার ভেলারতল গ্রামের মৃত. শামসুজ্জামানের ছেলে মো: ছিদ্দিক (৩৮) দীর্ঘদিন ধরে ড্রেজার মেশিন দিয়ে আমলকি বাগান সংলগ্ন নদীতে পাথর উত্তোলন করে আসছে। ছিদ্দিকের অবৈধভাবে পাথর উত্তোলনের বিষয়টি দেখে ঐ এলাকার আরও কয়েকজন ড্রেজার মেশিন বসিয়ে পাথর উত্তোলন করছে।

এতে দিন দিন ড্রেজার মেশিনের সংখ্যা বৃদ্ধি পেয়ে পরিবেশের মারাত্বক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। ড্রেজার মালিক ছিদ্দিক নিজেকে যুবলীগ নেতা দাবি করে বলেন, আমি পঞ্চগড় সদর থানা পুলিশ, বোদা থানা পুলিশসহ সাংবাদিকদের মাসোয়ারা প্রদান করে ড্রেজার মেশিন চালাই। সাংবাদিকদের কেন টাকা দেন এর জবাবে ছিদ্দিক বলেন সাংবাদিকরা টাকা না পাইলে কিছুতো করতে পাড়বে না শুধু ইন্দুরের মত মাটি খুরতে শুরু করে।

এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: রবিউল হাসান সরকার বলেন, এই বিষয়টি আমি আরও কয়েক বার শুনেছি। আমার ফোর্স পাঠাই তারা এসে বলে এটা আমাদের সদর থানার এরিয়া নয়। ড্রেজার মেশিনে পাথর উত্তোলনের বিষয়ে বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা একেএম নুরুল ইসলাম জানান, বিষয়টি বেশ কিছুদিন ধরে শুনছি। গত পরশু অভিযান চালিয়ে কেউকে আটক করতে পারিনি। তবে শীঘ্রই ড্রেজার মেশিন বন্ধে কঠিন ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য