ভেনেজুয়েলার ভোটে কারচুপির অভিযোগ উড়িয়ে দিয়েছে দেশটির সরকার। রবিবার দেশটির বিতর্কিত নির্বাচনে কারচুপির অভিযোগ উঠে। বলা হয়, সরকারের দাবি করা সংখ্যা থেকে প্রায় ১০ লাখ ভোট কম পেয়েছে সরকার। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নির্বাচন কমিশেনের দেওয়া তথ্যে ১০ লাখ ভোটের গরমিল রয়েছে বলে দাবি বিরোধীদের। তবে এই দাবি উড়িয়ে দিয়েছেন কমিশনের প্রধান।

আগামী শুক্রবার নির্বাচিতরা দায়িত্বপালন শুরু করবেন বলে জানিছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বিরোধীদের অভিযোগ ক্ষমতা কুক্ষিগত করতেই এই বিতর্কিত নির্বাচন করেছেন মাদুরো। এজন্য নির্বাচনেও অংশ নেননি তারা। তাদের ডাকা সরকার বিরোধী গণভোটে অংশ নেয় ৭০ লাখ মানুষ।

আর সরকারের দাবি, তাদের নির্বাচনে ভোট দিয়েছে ৮০ লাখেরও বেশি মানুষ। সংবিধান সংশোধন ও কংগ্রেসের হস্তক্ষেপ বন্ধে নতুন আইনসভা গঠন করতে চাইছে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকার। এই আইনসভা গঠনের লক্ষ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মাদুরোর দল বিজয়ী বলে দাবি করা হয়েছে। কিন্তু বিরোধী দলের অভিযোগ এর মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করতে চাইছেন মাদুরো। তারা সাধারণ নির্বাচনের দাবিতে বিক্ষোভ ও প্রতিবাদ করে আসছেন। মাদুরোর দাবি, কয়েকমাস ধরে চলা সহিংসতা বন্ধে আইনসভা গঠনই একমাত্র পথ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য