উত্তর কোরিয়ায় মার্কিন নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ১ সেপ্টেম্বর এই নির্দেশ জারি হবে। এর মাঝে সব মার্কিনীদের সেখান থেকে ফিরে আসার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ায় অবস্থানরত সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকতে পারেন তবে সেজন্য তাদের আবেদন করতে হবে। গত মাসেই মার্কিন সরকার ঘোষণা দিয়েছিলো তারা উত্তর কোরিয়া যেতে মার্কিনীদের বাধা দেবে। এবার দুই দেশের মাঝে শীতল সম্পর্কের মাঝেই এমন সিদ্ধা্ন্ত এল। উত্তর কোরিয়ায় একমাত্র দেশ যেখানে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়ায় অবস্থানরত মার্কিনীদের অবশ্যই ১ সেপ্টেম্বরের মধ্যে ফিরে আসতে হবে।

মার্কিন শিক্ষার্থী অতো ওয়ার্মবিয়ারকে গত বছরের ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিলো। মানবিক কারণে তাকে মুক্তি দেওয়ার পর গত ১৩ জুন কোমা অবস্থায় তিনি যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। এক সপ্তাহের মাঝেই ১৯ জুন মারা যান সেই তরুণ।

উত্তর কোরিয়া দাবি করে তার মৃত্যু রহস্যজনক। কিন্তু যুক্তরাষ্ট্রের অভিযোগ উত্তর কোরিয়ার নির্যাতনের ফলেই মৃত্যু হয় ওয়ার্মবিয়ারের। এই মুহূর্তে উত্তর কোরিয়ায় দুইজন মার্কিনি আটক রযেছেন। তাদের একজন শিক্ষাবিদ ও একজন মিশনারি। এছাড়া তিনজন দক্ষিণ কোরিয়ান নাগরিক ও কানাডিয়ান ধর্মযাজকও আটক রয়েছেন তাদের কাছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য