ভারতের সেনাবাহিনী রাশিয়ার কাছ থেকে আরও ৪৮টি এমআই-১৭ হেলিকপ্টার কিনতে চায় । কম সময়ে সেনা, অস্ত্র ও সামরিক সরঞ্জাম স্থানান্তরের জন্য এই ধরনের হেলিকপ্টার ব্যবহার করা হয়।এ লক্ষ্যে আরেকটি সামরিক চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে ভারত ও রাশিয়া। চুক্তি নিয়ে আলোচনার বিষয়টি নিশ্চিত করে রাশিয়ার অস্ত্র রফতানিকারী সংস্থার এক শীর্ষ কর্মকর্তা জানান, চলতি বছরের শেষ দিকে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হতে পারে।

ভারতের সেনাবাহিনীর কাছে এমআই-৮ ও এমআই-১৭ শ্রেণির প্রায় ৩০০টি হেলিকপ্টার রয়েছে। ৮০টি এমআই-১৭ ভি-৫ হেলিকপ্টার কেনার জন্য ২০০৮ সালে রুশ সংস্থা রসবোরোনেক্সপোর্টের সঙ্গে চুক্তি করেছিল ভারত। ২০১৩-র মধ্যে সেই কপ্টারগুলি ভারতের হাতে চলে আসে। আরও ৭১টি এমআই-১৭ভি-৫ কেনার জন্য ২০১২-১৩ অর্থবর্ষে রুশ সংস্থাটির সঙ্গে চুক্তি হয়েছিল ভারতের। সেগুলিও গত বছর ভারত গ্রহণ করে।

নতুন চুক্তিতে এই ধরনের আরও ৪৮টি কপ্টার ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় কিনতে চাইছে। রসোবোরোনেক্সপোর্টের সিইও আলেকজান্ডার মিখিভ এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, চুক্তি এখনও চূড়ান্ত হয়নি। তবে এ বছর শেষ হওয়ার আগেই চুক্তি স্বাক্ষরিত হয়ে যাবে বলে তিনি আশাবাদী। সামরিক হেলিকপ্টার হিসেবে এমআই-১৭ ভি-৫ অত্যন্ত শক্তিশালী। পৃথিবীর সেরা ট্রান্সপোর্ট হেলিকপ্টারগুলোর অন্যতম এই রুশ এয়ারক্র্যাফ্ট। সূত্র: আনন্দবাজার পত্রিকা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য