ভেনেজুয়েলায় নতুন সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষে বিরোধী দলের এক নেতাসহ অন্তত ৭ জন নিহত হয়েছেন। কিন্তু বিরোধী দলের অভিযোগ এর মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করতে চাইছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। নিহতের মধ্যে সরকারি প্রার্থী ও এক সেনাসদস্যও রয়েছেন।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, সংবিধান নতুন করে লেখা ও কংগ্রেসের হস্তক্ষেপ বন্ধে নতুন আইনসভা গঠন করতে চাইছে সরকার। মাদুরোর দাবি, কয়েকমাস ধরে চলা সহিংসতা বন্ধে এটাই একমাত্র পথ।

দেশটির আইনসভায় সরকার ও বিরোধীদলের ভোটের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হয়। গত কয়েক মাস ধরেই ভেনেজুয়েলায় প্রায় প্রতিদিনই বিক্ষোভ হচ্ছে। এ পর্যন্ত বিক্ষোভে নিহত হয়েছেন শতাধিক ও আহত হয়েছেন প্রায় দেড় হাজার। এ নির্বাচন অবশ্য পুরোপুরিই প্রতীকী।

বিরোধী দল বলছে, এটার মাধ্যমে তারা জনগণের মতামত নিচ্ছে যে সরকারকে আসলেই সংবিধান পরিবর্তনের উদ্যোগ নিতে দেওয়া যায় কিনা। সরকার একটি নতুন সংবিধান চাইছে। মাদুরোর মতে, দেশকে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট থেকে টেনে তোলার এটাই একমাত্র উপায়। কিন্তু এ পরিকল্পনার ফলে ভেনেজুয়েলার রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য