মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরান যদি পরমাণু সমঝোতা বাস্তবায়নে ব্যর্থ হয় তাহলে দেশটিকে ‘বড় সমস্যা’ মোকাবেলা করতে হবে।

ইরান এ পরমাণু সমঝোতা মেনে চলছে বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার এক সপ্তাহ পর ট্রাম্প এ হুমকি দিলেন। তিনি বলেন, “পরমাণু সমঝোতা যেভাবে মেনে চলার কথা সেভাবে যদি ইরান তা মান্য না করে তাহলে দেশটিকে অনেক বড় সমস্যায় পড়তে হবে। আমি আপনাদেরকে যা বলেছি আপনারা তা বিশ্বাস করতে পারেন।”

গতকাল (মঙ্গলবার) ওহিও’র ইয়ংসটাউনে বক্তৃতা দেয়ার সময় প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বলেন। একই দিনে ওয়াল স্ট্র্রিট জার্নলকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, আগামী তিন মাস পর যখন আবার ইরানের পরমাণু সমঝোতা মেনে চলার ওপর সার্টিফিকেট দেয়া হবে তখনও যদি ইরান এ সমঝোতো মেনে চলে তাহলে তাতে তিনি বিস্মিত হবেন।

ইরান এ সমঝোতা মেনে চলছে কিনা মার্কিন কংগ্রেসকে তা প্রতি ৯০ দিন পর জানাতে হয়। মার্কিন সরকার যদি বলে ইরান এ সমঝোতা মেনে চলছে না তাহলে কংগ্রেস ইরানের বিরুদ্ধে কিছু নিষেধাজ্ঞা পুনর্বহাল করবে। ২০১৬ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা কার্যকর হওয়ার পর থেকে ইরানের বিরুদ্ধে এসব নিষেধাজ্ঞা স্থগিত রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য