আরিফ উদ্দিন, গাইবান্ধা থেকেঃ গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার অবেহিলিত গ্রামগুলোতে সড়ক যোগাযোগ অবকাঠামোসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সার্বিক অগ্রগতি হওয়ায় ওইসব গ্রামের প্রায় ৬ লাখ মানুষ এ সুবিধা পাচ্ছে। বর্তমান সরকারের আমলে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হওয়ায় এই উন্নয়ন সম্পন্ন হয়েছে।

জানা গেছে, ২০১৬-২০১৭ অর্থ বছরে নেয়া গোবিন্দগঞ্জ উপজেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় এ সমস্ত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হয়। উল্লেখ্য, গ্রামীন অবকাঠামোতে রক্ষণাবেক্ষণ (টিআর) ও গ্রামীন অবকাঠামো সংস্কার (কাবিটা) প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ১শ’ ৫০টি প্রকল্প গ্রহন করা হয়। প্রকল্প সমূহ বাস্তবায়নে ব্যয় হয় প্রায় ৩ কোটি ৫০ লাখ টাকা।

গ্রামীণ রাস্তাঘাট শিক্ষা প্রতিষ্ঠান ধর্মীয় প্রতিষ্ঠানের সংস্কার ও মেরামতে নেয়া এই প্রকল্পগুলোর নির্দিষ্ট সময়ের মধ্যেই সমাপ্ত হয়। গোবিন্দগঞ্জ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে গ্রহন করা তালিকা ধরে তালুক কানপুর ইউনিয়নের বাঘবপুর ছাদেক মেম্বরের বাড়ীর রাস্তা, সাপমারার এপেক্স ফ্যাক্টিরী থেকে হঠাৎপাড়া পাড়ার রাস্তা, মহিমাগঞ্জের পুনতাইর বাজার জামে মসজিদ সহ কয়েকটা প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে।

এদিকে ভুমিহীন পরিবারের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন প্রকল্পের আওতায় ৫শ’ পরিবারের জন্য ৫টি আশ্রয়ন প্রকল্প গ্রহণ করা হয় কাটাবাড়িতে। প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের বাস্তবায়িত হচ্ছে। যা প্রায় সমাপ্তির পথে। যাতে ওই ভুমিহীন অতিদরিদ্র পরিবারগুলো মাথা গোজার ঠাঁই পাচ্ছে। এরমধ্যে গত অর্থ বছরে গুমানীগঞ্জ ইউনিয়নে প্রায় ১২টি প্রকল্পে র কাজ সম্পন্ন হয়। এছাড়া দরবস্ত ইউনিয়নে বিদ্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আওতায় একটি বন্যা আশ্রয় কেন্দ্র নির্মিত হয়েছে। গত অর্থবছরে থেকে প্রাপ্ত ১ হাজার ২শ’ ওয়াটের সোলার প্যানেল ওই আশ্রয় কেন্দ্রে সরবরাহ ও স্থাপন করা হয়।

প্রত্যন্ত পল্লী এলাকায় বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ২০১৬- ২০১৭ অর্থ বছরের বিভিন্ন ওয়ার্ডের প্রায় ৩ হাজার সোলার প্যানেল স্থাপন করা হয়। এছাড়াও গত অর্থবছরে বাৎসরিক সেতু ও কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় প্রায় সাড়ে ৫ কোটি টাকা ব্যয়ে উপজেলায় ২৩ ছোট বড় সেতু ও কালভার্ট নির্মান করা হয়েছে। গোবিন্দগঞ্জ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, বিভিন্ন প্রকল্প সুষ্ঠভাবে বাস্তবায়ন করা হয়েছে।

এব্যাপারে গোবিন্দগঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদ জানান, প্রধানমন্ত্রীর ভিষন ২১ বাস্তবায়নের লক্ষ্যে উপজেলায় প্রতিটি প্রকল্প গ্রহন করা হওয়ায় তা সুষ্ঠুভাবে বাস্তবায়িত হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য