মার্কিন একটি গোয়েন্দা বিমানকে গতিপথ পরিবর্তনে বাধ্য করেছে ক্ষেপণাস্ত্র সজ্জিত চীনা দুই যুদ্ধবিমান। মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, রোববারে চীনের পূর্বাঞ্চলীয় উপকূল দিয়ে উড়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটেছে।

মার্কিন গোয়েন্দা বিমানটি চীন ও দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী আন্তর্জাতিক পানিসীমার আকাশ দিয়ে উড়ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, চীনের বন্দর নগরী কিনংদাওয়ের ৯০ মাইল বা ১৪০ কিলোমিটার দক্ষিণ দিয়ে উড়ছিল মার্কিন গোয়েন্দা বিমান ইপি-৩ এআরআইইএস। এ সময়ে ইপি-৩য়ের গতিরোধ করে আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সজ্জিত চীনা জে-১০ দুই যুদ্ধবিমান ।

চীনা একটি জে-১০ মার্কিন বিমানের ৩০০ ফুট বা ৯০ মিটারের মধ্যেও চলে আসে। এতে, সংঘর্ষ এড়াতে গোয়েন্দা বিমানকে হটে যেতে হয় বলে দাবি করেন মার্কিন এক কর্মকর্তা।

মার্কিন নৌবাহিনী দাবি করেছে, নিয়মিত উড্ডয়নের অংশ হিসেবেই ওই এলাকা অতিক্রম করছিল ইপি-৩ এআরআইইএস গোয়েন্দা বিমান। প্রশান্ত মহাসাগরীয় মার্কিন নৌবহরের মুখপাত্র দাবি করেন, প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে ধারণা করা হচ্ছে, গোয়েন্দা বিমানকে অনিরাপদ ভাবে প্রতিহত করা হয়েছিল। কূটনৈতিক ও সামরিক প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি চীনকে অবহিত করা হবে বলেও জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য