ভারতের চতুর্দশ প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নেবেন রামনাথ কোবিন্দ। সংসদভবনে তাঁকে শপথবাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি জেএস খেরার। পাঁচ বছর আগে, আজকের দিনেই ত্রয়োদশ প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছিলেন প্রণব মুখার্জি।

৭১ বছর বয়সী কোবিন্দ বিহারের প্রাক্তন গভর্নর ছিলেন। এনডিএ প্রার্থী নির্বাচিত হওয়ার পর সেই পদ থেকে ইস্তফা দেন তিনি। কেআর নারায়ণের পর তিনিই দেশের দ্বিতীয় দলিত প্রেসিডেন্ট হতে চলেছেন। ৬৫.‌৬ শতাংশ ভোটের ব্যবধানে বিরোধী প্রার্থী মীরা কুমারকে পরাজিত করেছেন তিনি।

এদিকে, ভারতের বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জি বলেছেন, দেশকে যা দিয়েছি তার চেয়ে অনেক বেশি পেয়েছি। সোমবার রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত এক বিদায়ী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রণব মুখার্জি বলেন, ভারতের মানুষের প্রতি আমি কৃতজ্ঞ যে তারা আমার প্রতি আস্থা রেখেছেন। তারা আমাকে অনেক স্নেহ ও ভালবাসা দিয়েছেন। তিনি বলেন, দেশকে যা দিয়েছি তার চেয়ে বেশি আমাকে দিয়েছেন দেশবাসী।

তিনি নতুন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে অভিনন্দন জানিয়ে বলেন, আমরা রাষ্ট্রপতি ভবনকে সুখী ও সমৃদ্ধশালী করে গড়ে তোলার চেষ্টা করেছি।

অনুষ্ঠানে ‘দ্য ইনোভেশন প্রেসিডেন্ট’ নামের একটি বই বাঙালি প্রেসিডেন্ট প্রণব মুখার্জির হাতে তুলে দেন উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ অন্যান্য মন্ত্রী ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য