আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের ভয়াবহভাবে ছড়িয়ে পড়া মাদকের বিস্তার রোধে মাদক পারাচকারীদের গুলি করার নির্দেশ দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উয়িদোদো।

শুক্রবার রাতে ইন্দোনেশিয়ার একটি রাজনৈতিক দলের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া ভাষণে উয়িদোদো এ নির্দেশ দেন।

তিনি বলেন, “দৃঢ় হোন, বিশেষভাবে বিদেশি মাদক পাচারকারীদের বিষয়ে যারা এদেশে প্রবেশ করে গ্রেপ্তার ঠেকানোর চেষ্টা করছে। তাদের গুলি করুন, কারণ আমরা এখন বস্তুত মাদক সংক্রান্ত জরুরি অবস্থার মধ্যে আছি।”

উয়িদোদোর এ বক্তব্যকে ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের নির্দেশের সঙ্গে তুলনা করা হচ্ছে। এক বছর ধরে কঠোর মাদকবিরোধী অভিযান চালিয়ে যাচ্ছেন দুতার্তে। এই অভিযানে ফিলিপিন্সের বহু কথিত মাদক ব্যবসায়ী নিহত হন।

ফিলিপিন্সের নিষ্ঠুর এই অভিযান বিশ্ব সম্প্রদায়ের অনেকের নিন্দার বিষয় হয়ে দাঁড়ায় যাদের মধ্যে জাতিসংঘ অন্যতম।

মাদক সংক্রান্ত বিষয়ে ইন্দোনেশিয়া আইনকানুন অত্যন্ত কঠোর। আদালত যেসব মাদক পাচারকারীকে মৃত্যুদণ্ড দিয়েছিল তাদের দণ্ড কার্যকর করার নির্দেশ দিয়ে এর আগে সমালোচিত হয়েছিলেন উয়িদোদো।

মৃত্যুদণ্ড রহিত করার জন্য অধিকার আন্দোলনকারীরা ও বিশ্বের বেশ কয়েকটি সরকার ইন্দোনেশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে।

উয়িদোদোর পক্ষ থেকে গুলি করার নির্দেশ আসার এক সপ্তাহ আগে রাজধানী জাকার্তার নিকটবর্তী একটি শহরে তাইওয়ানি এক ব্যক্তিকে গুলি করে হত্যা করে ইন্দোনেশীয় পুলিশ।

পুলিশ জানিয়েছে, একটি গোষ্ঠী ইন্দোনেশিয়ায় এক টন ক্রিস্টাল মেথামফেটামিন পাচারের চেষ্টা করছিল, নিহত তাইওয়ানি ওই গোষ্ঠীর অংশ ছিল।

গ্রেপ্তার এড়ানোর চেষ্টাকালে সে নিহত হয় বলে দাবি করেছে পুলিশ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য