নীলফামারীতে এলজিইডি এর একটি ৫ কিলোমিটার সড়ক পুনঃনির্মানে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এ নিয়ে সংশ্লিষ্ট বিভাগের কোন কোন দায়বদ্ধতা নেই, যেন দেখার কেউ নেই। জানা যায়, জেলার ডিমলা উপজেলার ডিমলা বাবুর হাট হতে ডোমার উপজেলার বোড়াগাড়ী পর্যন্ত ৫ কিলোমিটার সড়ক পুনঃনির্মানের দরপত্র আহ্বান করা হয়। এলজিইডি এর আওতাভুক্ত আইআরআইডিপি-২ প্রকল্পের এ ৫ কিলোমিটার সড়ক পুনঃনির্মানে ব্যায় ধরা হয়েছে ১ কোটি ৫৭ লক্ষ ৮১ হাজার টাকা।

সড়কটি পুনঃনির্মান করছেন আবু তালেব মিয়া নীলু লালমনিরহাটের একটি ঠিকাদারী প্রতিষ্ঠিান। যা দেখভাল করছেন এলজিইডি এর ডিমলা উপজেলা প্রকৌশলীর কার্যালয়। সরেজমিনে দেখা যায়, ওই সড়কে শ্রমিকগন একাই কাজ করছেন, সংশ্লিষ্ট কার্যালয়ের কোন কর্মকর্তা ও কর্মচারী তদারকিতে নেই। বিধি মোতাবেক সড়কের থিকনেস ৩ ইঞ্চি দেয়ার কথা থাকলেও তা মানা হচ্ছে না প্রকৃতপক্ষে থিকনেস অনেক কম।

সড়কের হার্ডবেড এ নুতন ইট ব্যাবহারের নিয়ম থাকলেও পুরাতন ইট ব্যাবহার করা হচ্ছে। ডব্লিউবিএম এ নুতন ইট ব্যাবহারের বিধান থাকলেও নুতন পুরাতন ইট মিশ্রিত করে ব্যাবহার করা হচ্ছে। এ ছাড়া সকল নির্মান কাজে নিম্নমানের নির্মান সামগ্রী ব্যাবহার করা হচ্ছে। সব মিলিয়ে কোনমতে জোড়াতালি দিয়ে চলছে সড়কটির পুনঃনির্মান কাজ।

এ ব্যাপারে নীলফামারী স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বেলাল হোসেন জানান, হার্ডবেড পুরাতন ইট দিয়ে করার বিধান রয়েছে তবে কোন অনিয়ম নয় বিধি মোতাবেক নির্মান হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য