দিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের ফুলবাড়ীতে রিপন কুমার দেবনাথ (২৫) নামের এক ভূয়া ডিগ্রি পরীক্ষার্থীকে গত মঙ্গলবার (১৮জুলাই) আটক করে এক বছর বিনাশ্রম কারাদন্ড দিয়ে বুধবার কারাগারে পাঠিয়েছেন ভ্রাম্যমান আদালত। রিপন কুমার দেবনাথ জেলার পার্বতীপুর উপজেলার আনন্দনগর দলাইকোটা গ্রামের অক্ষয় কুমার দেবনাথের ছেলে।

জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিন পুরাতন সিলেবাসের শেষ বর্ষের ইংরেজি পরীক্ষা ফুলবাড়ি শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজ পরীক্ষা কেন্দ্রে চলাকালে আটক রিপন কুমার দেবনাথের আচরণে কর্তব্যরত পরীক্ষা কমিটির সদস্যদের সন্দেহ হয়। পরে কলেজ অধ্যক্ষের নির্দেশে ওই পরীক্ষার্থীকে জিজ্ঞাসাবাদ করা হলে সে নবীউল ইসলাম নামের এক পরীক্ষার্থীর পরিবর্তে পরীক্ষা দিচ্ছে বলে স্বীকার করে। যার পরীক্ষার রোল নম্বর- ৫১৪১৬৪০ রেজিষ্ট্রেশন নম্বর-০০০০১৫৮৫৯০২ এবং শিক্ষাবর্ষ-২০১১-১২।

পরে তাকে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের আদালতে সোপর্দ করা হলে বিজ্ঞ আদালত তাকে এক বছর বিনাশ্রম কারাদন্ড দিয়ে জেল হাজতে পাঠানোর নিদের্শ দেন।
সাজাপ্রাপ্ত রিপন কুমার দেবনাথ বলেন, তার এক সময়ের বন্ধু নবীউল ইসলামকে ডিগ্রি পাশ করানোর জন্য তার পরিবর্তে রিপন পরীক্ষায় অংশ নিচ্ছিল।

শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. জিল্লুর রহমান বলেন, ইংরেজি পরীক্ষা চলাকালে আটক রিপনের আচরণ দেখে সন্দেহ হলে তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করার এক পর্যায়ে সে একজনের পরিবর্তে পরীক্ষা দিচ্ছিল বলে স্বীকার করে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হলে ভ্রাম্যমান আদালত বসিয়ে উপরোক্ত সাজা প্রদান করেন আদালত।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. এহেতেশাম রেজা বলেন, সাজাপ্রাপ্ত রিপন আদালতের কাছে দোষ স্বীকার করায় তাকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য