সচেতন নাগরিক কমিটি (সনাক) দিনাজপুর এর উদ্যোগে দুর্নীতিবিরোধী আন্দোলনে তরুণ সমাজকে আরও বেশী সম্পৃক্ততার লক্ষ্যে ১৯ জুলাই সকাল ১১.৩০টায় দিনাজপুর সরকার সিটি কলেজের শিক্ষার্থীদের নিয়ে দুর্নীতিবিরোধী আলোচনা, শপথ গ্রহণ ও কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়।

সনাক দিনাজপুর স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করা, তথ্য অধিকার আইনের যথাযথ ব্যবহার বৃদ্ধি, তরুণ সমাজকে সঠিক নির্দেশনা প্রদান ও দুর্নীতির ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন করার লক্ষে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। আলোচনার শুরুতেই সনাক-টিআইবি’র সেই কার্যক্রমগুলির বিস্তারিত বর্ণনা প্রদান করা হয়।

সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু এর সভাপতিত্বে আলোচনায় অধ্যক্ষ সরকারি সিটি কলেজ মোঃ মোজাম্মেল হক জানান, তরুণরাই দেশের স্বাধীনতা, মাতৃভাষা ও গণতন্ত্র রক্ষার্থে অগ্রণী ভূমিকা পালনকারী এবং দুর্নীতিবিরোধী আন্দোলনে তারাই নেতৃত্ব দিয়ে যাচ্ছে আমরা আশা করি দুর্নীতির বিরুদ্ধে তরুণরা বিজয় অর্জন করতে পারবে। তরুণ শিক্ষার্থীরাই ভবিষ্যতের কর্ণধার তাই তাদের মানষিকতার পরিবর্তন করতে পারলে দেশ একধাপ এগিয়ে যাবে। সুন্দর সোনার বাংলা গড়তে দুর্নীতির বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।

বক্তারা আরও বলেন, দেশে দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের ব্যবহার বৃদ্ধিতে দিনাজপুর সনাকে’র ইয়েস সদস্য যথারীতি কার্যক্রম বাস্তবায়ন করছে যেমন: তথ্য অধিকার আইন অনুযায়ী ফরম পূরণ করা শেখানো ও তথ্য চেয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করা এবং প্রতিষ্ঠানগুলিতে তথ্য প্রদানকারী কর্মকর্তা নির্দিষ্ট করার বিষয়ে এডভোকেসী কার্যক্রম পরিচালনা। শিক্ষার্থীদের মধ্য থেকে এই আইন অনুযায়ী তথ্য আদান- প্রদানের ব্যবহার বৃদ্ধিতে কাজ করতে পারলে এবং সঠিক তথ্য জনগণকে জানাতে পারলে দুর্নীতির শিক্ষার হতে হতো না।

আলোচনায় বক্তব্য রাখে মোঃ জাহাঙ্গীর আলম প্রভাষক বাংলা বিভাগ সরকারি সিটি কলেজ, অধ্যক্ষ হাজেরা হাসান, জাগরনী আদর্শ শিক্ষালয় উপশহর দিনাজপুর, বিশিষ্ট লিখিকা ও সনাক সদস্য লায়লা চৌধুরী, ইয়েস আহ্বায়ক তারেকুজ্জামান তারেক ও অন্যান্যরা।

আলোচনা সভা শেষে সকল শিক্ষার্থীকে নিয়ে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করেন সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু।

শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রায় তিনশত শিক্ষার্থী এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য