দিনাজপুর সদরঃ ১৮ জুলাই মঙ্গলবার জেলা মৎস্য অধিদপ্তর সম্মেলন কক্ষে মৎস্য অধিদপ্তর দিনাজপুর এর আয়োজনে সাংবাদিকদের সাথে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ উদ্্যাপন উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য কর্মকর্তা শাহ ইমাম জাফর ছাদেক-এর সভাপতিত্বে সপ্তাহ উপলক্ষে বিভিন্ন দিক তুলে আলোচনা করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ কালিপদ রায়। ও মৎস্য জরিপ কর্মকর্তা মোঃ ফয়জার রহমান। জেলা মৎস্য কর্মকর্তা শাহ ইমাম জাফর ছাদেক বলেন দিনাজপুর জেলায় মাছের চাহিদা রয়েছে ৬৫ হাজার মেঃ টন কিন্তু উৎপাদন হচ্ছে ৫৫ হাজার মেঃ টন। এখনও ১০ হাজার মেঃ টন ঘাটতি রয়েছে। আগামি ৫ বছরে এই ঘাটতি পূরণ করা সম্ভব হবে। দিনাজপুরে আড়াই হাজার মৎস্য চাষীকে যদি মৎস্য চাষের আওতায় আনা যায় তাহলে চাহিদা পূরণ করেও আড়াই হাজার মেঃ টন উদ্বৃত্ত থাকবে। এছাড়া পার্বতীপুর হ্যাচারিতে আমরা কুচিয়া ও কাকড়া উৎপাদন করছি। এই কর্মসূচী সফল হলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে এবং দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাবে। তিনি জাতীয় মৎস্য সপ্তাহের গৃহিত কর্মসূচী তুলে ধরেন। ১৯ জুলাই বর্ণাঢ্য র‌্যালী, ২০ জুলাই মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ক আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন করা হচ্ছে শেখপুরা ইউনিয়ন পরিষদে। দুপুর ১২ টায় রাম সাগরে পোনা অবমুক্ত করবেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। ২১ জুলাই মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা ও ফরমালিন বিরোধী অভিযান। ২২ জুলাই কেবিএম কলেজে মাছ চাষে উদ্বুদ্ধকরন সভা ও ভিডিও প্রদর্শন করা হবে, ২৩ জুলাই হাট বাজারে মৎস্য ও উদ্বুদ্ধকরন সভা ও ভিডিও চিত্র প্রদর্শন এবং সপ্তম দিনে ২৪ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে জেলা মৎস্য দপ্তরের সম্মেলন কক্ষে।

বিরলঃ ‘মাছ চাষে গড়বো দেশ, বদলে দেব বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গবার সকাল ১০ টায় উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উপলক্ষে বিরল উপজেলা মৎস্য দপ্তর কর্তৃক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বিরল উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ পূরবী রাণী রায় লিখিত বক্তব্যে জানান, আগামী ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত ৭ দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী সুষ্ঠভাবে সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে মৎস্য কর্মকর্তা পূরবী রাণী আরো জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ ১৮ জুলাই মঙ্গলবার সংবাদ সম্মেলন ও মাইকিংয়ের মাধ্যমে উপজেলায় ব্যাপক প্রচারনা, ১৯ জুলাই বুধবার সকাল ১০ টায় উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভার আগে ব্যানার, ফেষ্টুন সহযোগে সড়ক র‌্যালী উপজেলা পরিষদ গেট হতে বিরল বাজার পর্যন্ত, মাছের পোনা অবমুক্ত করণ বিরল ডিগ্রী কলেজ পুকুরে, ২০ জুলাই বৃহস্পতিবার সকাল ১১ টায় ভান্ডারা ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সে বর্তমান সরকারের অগ্রগতি নিয়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২১ জুলাই শূক্রবার বিকাল ৩ টায় ফরমালিন বিরোধী অভিযান মৎস্য বিষয়ক আইন বাস্তবায়ন মোবাইল কোর্ট পরিচালনা, ২২ জুলাই শনিবার সকাল ১১ টায় মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও/প্রামান্য চিত্র প্রদর্শন, বিরল আদর্শ উচ্চ বিদ্যালয়ে, ২৩ জুলাই রবিবার বিকাল ৩ টায় মৎস্য চাষ বিষয়ক আলোচনা, বির্তক প্রতিযোগিতা ও প্রামান্য চিত্র প্রদর্শন, বিরল বাজার ও ২৪ জুলাই সোমবার সকাল ১০ টায় জাতীয় মৎস্য সপ্তাহ-১৭ এর মূল্যায়ণ, পুরস্কার বিতরন ও সমাপনী অনুষ্ঠান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার ও বিরল পৌর প্রশাসক এবিএম রওশন কবীর। এছাড়াও বিরল প্রেসক্লাবের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বীরগঞ্জঃ বীরগঞ্জে মঙ্গলবার জাতীয় মৎস্য সপ্তাহ/১৭ইং উদযাপন উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সিনিয়র উপজেলা মৎস্য অফিসার ও সদস্য সচিব জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন কমিটির আয়োজনে উপজেলা কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। সিনিয়র উপজেলা মৎস্য অফিসার (চলতি দায়িত্ব) মোছঃ জোৎ¯œা আরা বেগম সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে জানান, মঙ্গলবার সাংবাদিক সম্মেলন ও মাইকিং-এর মাধ্যমে উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌরসভায় ব্যাপক প্রচারনা, ১৯ জুলাই বর্ণঢ্য র‌্যালী, উপজেলা পরিষদ পুকুরে ও রসুলপুর গোধুলী বৃদ্ধাশ্রম পুকুরে মৎস্য পোনা মাছ অবমুক্ত করনের মাধ্যমে মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। ২০ জুলাই পলাশবাড়ী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে বর্তমান সরকারের মৎস্য সেক্টরে অর্জিত অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রমান্য চিত্র প্রদর্শন। ২১জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে উপজেলা নিবার্হী অফিসার ও নিবাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আলম হোসেনের নেতৃত্বে পৌরসভা বাজারে মোবাইল কোট পরিচালনা। ২২জুলাই বিভিন্ন স্কুল-কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা বিতর্ক প্রতিযোগিতা ও ভিডিও প্রদর্শন। ২৩ জুলাই হাট-বাজার ও জনবহুল স্থানে বিষয়ক উদ্বুদ্ধকরন সভা ও প্রমাণ্যচিত্র প্রর্দশন। ২৪ জুলাই উপজেলা পরিষদ মিলনায়তনে সমাপনী অনুষ্ঠান-জাতীয় মৎস্য সপ্তাহের মুল্যায়ণ, পুরস্কার বিতরন ও মৎস্য সপ্তাহের সমাপ্ত ঘোষনা।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে মৎস্য সপ্তাহ পালনের কর্মপরিকল্পনা ঘোষনা করার জন্য সংবাদ সম্মেলন করেছেন, উপজেলা মৎস্য কর্মকর্তা মোছাঃ মাজনুন্নাহার বেগম। সংবাদ সম্মেলনে মৎস্য কর্মকর্তা বলেন বছরে ৩৫৯১ দশমিত ৮৫ মেটন মাছ উৎপাদন হলেও ঘাটতি পুরন হয়নি। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা মৎস্য কর্মকর্তার মোছাঃ মাজনুন্নাহার বেগম নিজ কার্য্যলয়ে এই সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে উপজেলা মৎস্য কর্মকর্তা মাজনুন্নাহার বেগম বলেন, এই উপজেলায় জনসংখ্যা ১ লাখ ৭৬ হাজার ২৩ জন। বছরে মাছের চাহিদা রয়েছে ৩৯৫৫ মে টন, সেখানে মাছের উৎপাদন হয় ৩৫৯১ দশমিক ৮৫ মে টন, বাকি ২৬৩ দশমিক ১৫ টন আমদানী করা মাছের উপর নির্ভশীল হতে হয়। তিনি আরো বলেন এই উপজেলায় সরকারী পুকুর আছে ৮৭টি যার আয়তন ৮৭ দশমিক ৩৩ একর, আর বেসরকারী পুকুর আছে ১৭৩৬টি যার আয়তন ১১০৭ এক। এই বিশাল জলাশায়ে পরিকল্পিত ভাবে মাছ চাষ করলে এই উপজেলায় মাছের চাহিদা নিবারন করে বাহিরে রপ্তানী করা যাবে। এজন্য তিনি মাছ চাষ করা ও মাছ চাষের মাধ্যমে বেকারত্ব দুর করার জন্য সকলের নিকট আহব্বান জানান। সংবাদ সম্মেলনে ফুলবাড়ী উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার প্রতিনিধি ও মৎস্য অধিদপ্তরের বিভিন্ন পদের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

কাহারোলঃ জাতীয় মৎস্য সপ্তাহ/২০১৭ বাস্তবায়নের লক্ষ্যে গত ১৮ই জুলাই ২০১৭ কাহারোল উপজেলা মৎস্য অধিদপ্তরের আয়োজনে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বেলা ১২ টায় কাহারোল উপজেলা সম্মেলন কেন্দ্রে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লার সভাপতিত্বে মৎস্য সপ্তাহের সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কাহারোল উপজেলা মৎস্য কর্মকর্তা অতিরিক্ত দায়িত্ব মোঃ আকতারুজ্জামান সুইট সংবাদ সম্মেলনে মৎস্য কর্মকর্তা জানান ১৮ জুলাই হতে ২৪ জুলাই পর্যন্ত সাতদিন কাহারোলে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৭ এর কার্যক্রম চলবে। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘মাছ চাষে গড় দেশ, বদলে দেব বাংলাদেশ’ তিনি সাংবাদিকদের আরো জানান কাহারোল উপজেলার মৎস্য সেক্টরে উল্লেখযোগ্য সাফল্য ও নতুন নতুন গৃহীত পদক্ষেপের মধ্যে রয়েছে মাছের উৎপাদন বৃদ্ধি ১০-১৫% পোনা মাছ অবমুক্তকরণ অব্যবহৃত জলাশয়ে মাছ চাষ, জলাশয় সংস্কার, প্রশিক্ষন প্রদান। জেলেদের প্রশিক্ষণ পত্র প্রদান প্রদর্শনী স্থাপনা। স্বাদু পানিতে গলদা চিংড়ি চাষ। মৎস্য আইন প্রয়োগ সচেতনতা মূলক সভা, ফরমালিন বিরোধী অভিযান। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন কাহারোল প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোঃ আমিনুল ইসলাম, সহ-সভাপতি আব্দুল্লাহ্, দপ্তর সম্পাদক মোঃ সাইফুল ইসলাম, সাংবাদিক সুকুমার রায় প্রমুখ।

চিরিরবন্দরঃ দিনাজপুরের চিরিরবন্দরে মৎস্য সপ্তাহ ২০১৭ উদ্যাপন উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে সংবাদ সম্মেলন করেছেন মৎস্য কর্মকর্তা কামরুন নাহার। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে মৎস্য সপ্তাহ উদ্যাপন, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি, ফরমালিন বিরোধী অভিযান, মোবাইল কোর্ট, বিভিন্ন স্কুল কলেজে মৎস্য বিষয়ক আলোচনা সভা বিতর্ক প্রতিযোগিতা, বেকারত্ব দূরীকরন, আমিষের অভাব পূরণসহ দেশের উন্নয়নের পেছনে মাছ চাষের যথেষ্ট ভূমিকার কথা নিয়েও ব্যাপক আলোচনা করা হয়। সংবাদ সম্মেলনে চিরিরবন্দর প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন বাদশা ও রফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম, দৈনিক খোলা কাগজের চিরিরবন্দর প্রতিনিধি জামাল উদ্দীন, সাংবাদিক নূর আলম, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা (এনএটিপি-২ প্রকল্পের) মোহসীনা পারভীনসহ মৎস্য অফিসের অন্যান্য কর্মচারীগণ উপস্থিত ছিলেন। মহসিনা পারভীন, চিরিরবন্দর প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম, দেলোয়ার হোসেন বাদশা, সাংগাঠনিক সম্পাদক আবদুস সালাম, সাংবাদিক নুর আলম, জামালউদ্দিনসহ মৎস্য অফিসের অন্যান্য কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিরামপুরঃ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বিরামপুর উপজেলা মৎস্য অফিস মঙ্গলবার (১৮ জুলাই) স্থানীয় সাংবাদিকদের নিয়ে সংবাদ সম্মেলন করেছে। সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্দেশ্য, লক্ষ্য ও স্থানীয় দপ্তরের কর্মতৎপরতা তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ মোঃ আব্দুল হান্নান। উন্মুক্ত মতবিনিময়ে বক্তব্য রাখেন, দিনাজপুর সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সভাপতি আকরাম হোসেন, বিরামপুর প্রেসক্লাবের সভাপতি মোবারক আলী, সাংবাদিক নজরুল ইসলাম, মশিহুর রহমান, আমিরুল ইসলাম, আঃ কুদ্দুস, মাহবুব রহমান, শাহীনুর আলম প্রমূখ।

পার্বতীপুরঃ জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষ্যে দিনাজপুরের পার্বতীপুর উপজেলা মৎস্য অধিদপ্তর উপজেলার মৎস্য উৎপাদনের বর্তমান চালচিত্র নিয়ে স্থানীয় সাংবাদিকদের সাথে এক মতবিনিময় করেন। গতকাল মঙ্গলবার বেলা ১২ টায় উপজেলা সভা কক্ষে আয়োজিত সপ্তাহ ব্যাপী কর্মসুচির প্রথমদিনে সভাপতিত্ব করেন পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরফদার মাহমুদুর রহমান। এতে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান, প্রেস ক্লাবের সভাপতি শ,আ,ম হায়দার, সাংবাদিক আতাউর রহমান, মোস্তাফিজুর রহমান, মোস্তাকিম সরকার ও সোহেল সানী প্রমুখ। এছাড়াও আগামীকাল ১৯ জুলাই বর্নাঢ্য র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরন, মৎস্য সপ্তাহ উদ্ধোধন, সফল মৎস্য চাষিদের মাঝে পুরস্কার বিতরন ও আলোচনা। আগামি ২০ জুলাই মৎস্য সেক্টরের বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামান্য চিত্র প্রদর্শন। ২১ জুলাই ফরমালিনমুক্ত মাছ সরবরাহ ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা ও মৎস্য সংরক্ষন আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। ২২ জুলাই হাটবাজার ও জনবহুল স্থানে মৎস্যচাষ বিষয়ক উদ্ধুদকরন সভা ও প্রমান্য চিত্র প্রদর্শন এবং ২৩ জুলাই রয়েছে ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য