সচেতন নাগরিক কমিটি-সনাক এর আয়োজনে দিনাজপুর জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের সাথে এক মতবিনিময় সভা ১৬ জুলাই সকাল ১০.০০টায় তত্ত্বাবধায়কের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সভায় হাসপাতালে চিকিৎসাসেবার বর্তমান অবস্থা, চিকিৎসকবৃন্দের নামের তালিকা নিয়মিত আপডেট রাখা, ওষধের তালিকা হালনাগাদ রাখা, নারী –পুরুষ সেবাগ্রহীতাদের বসার স্থান নির্দিষ্ট করা, নারী সেবা সম্পর্কিত তথ্য হাসপাতালের সামনে ঝুলানো, ব্রেষ্ট ফিডিং কর্নার নির্দিষ্ট করা, সিটিজেন চার্টার স্থাপন, স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটি‘র সভা পুন:রায় আয়োজন, এবং পরিস্কার পরিচ্ছন্নতাসহ অন্যান্য কার্যক্রম নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

সনাক স্বাস্থ্য উপ-কমিটির আহ্বায়ক ডা: মোঃ ইলিয়াস আলী খান এডিন এর সভাপতিত্বে মতবিনিময় সভার আলোচনায় অংশগ্রহণ করেন, সিভিল সার্জন ডা: মওলা বকস, আবাসিক মেডিকেল অফিসার ডা: পারভেজ সোহেল রানা, হাসপাতালে বিভিন্ন বিভাগে কর্তব্যরত সুপারভাইজার নার্স ও নার্স এবং প্রধান সহকারী, সনাক সভাপতি মোঃ সফিকুল হক ছুটু, সনাক উপদেষ্টা এ কে এম বদরুজ্জামান চৌধুরী, সনাক সদস্য মাহামুদা জাহান হোসেন, তারিকুজ্জামান তারেক। এছাড়াও হাসপাতালে কর্তব্যরত অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও ইয়েস সদস্যরা উপস্থিত ছিলেন।

আলোচনায় সিভিল সার্জন জানান চিকিৎসকের তালিকা, ওষধের তালিকা নিয়মিত আপডেট রাখার চেষ্টা করা হবে। সেবাগ্রহীতারা পূর্বের তুলনায় পর্যাপ্ত সেবা ও ওষধ পাচ্ছে। ব্রেষ্ট ফিডিং কর্নার স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে, সেই সাথে সিটিজেন চার্টার স্থাপন করা হবে। আবকাঠামোগত সমস্যার কারণে নারীদের জন্য পৃথক টয়লেট করা সম্ভব হচ্ছে না বলে কর্তৃপক্ষ সভাকে অবহিত করেন। উভয় বিভাগে চিকিৎসকগনের নির্দিষ্ট সময়ে উপস্থিতি নিশ্চিত করার চেষ্টা চালানো হচ্ছে।

আবাসিক মেডিকেল অফিসার জানান শতভাগ সঠিক সেবা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। সিভিল সার্জন জানান আমি নতুন যোগদান করেছি সকলে মিলে সর্বত্তোক চেষ্টা চালানো হবে হাসপাতালের শতভাব স্বাস্থ্য সেবা নিশ্চিত করার। তিনি এ বিষয়ে সকলের সহযোগীতা কামনা করেন। সভায় স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটি’র সভাটি নিয়মিত আয়োজন নিশ্চিত করার বিষয়ে সিভিল সার্জন জানান এই সভাটি আয়োজনের চেষ্টা চালানো হচ্ছে উহা আয়োজন করা খুবই জরুরী।

শেষে কর্তৃপক্ষ ও সনাক যৌথভাবে হাসপাতালের সেবার মানোন্নয়নে আরও জোড়ালোভাবে কাজ করার কথা ব্যক্ত করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য