দেশের সর্ব উত্তরের পঞ্চগড়ের তেঁতুলিয়া সদরের চৌরাস্তা বাজার থেকে প্রতিদিন সকাল সাড়ে ৮ টায় গাইবান্ধাগামী চলাচলকৃত বিআরটিসি বাসটি বন্ধ থাকায় জনসাধারণের দুভোর্গ পোহাতে হচ্ছে।

বিশ্বস্ত সূত্রে জানা যায় বিগত কয়েকমাস যাবৎ রংপুর ডিপো কর্তৃপক্ষ চলাচলকৃত বিআরটিসি বাসটি মেরামত করার নামে গাইবান্ধা টু রংপুর- তেঁতুলিয়া রুটে সাময়িকভাবে চলাচল বন্ধ থাকে। কিন্তু দীর্ঘ কয়েকমাস অতিবাহিত হলেও পুনরায় বিআরটিসি বাসটি চালু না করায় সাধারণ মানুষের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এদিকে বিআরটিসি বাসটি বন্ধ থাকায় তেঁতুলিয়া থেকে রংপুর কারমাইকেল কলেজ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া কলেজ, রংপুর পুলিশ লাইন কলেজ, রংপুর ক্যাডেট কলেজ, রংপুর ক্যান্টপাবলিক স্কুল এ- কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত পঞ্চগড় জেলার সহ¯্রাধিক শিক্ষার্থীর যাতায়াতে ভীষণ দূর্ভোগের শিকার হতে হচ্ছে।

এ ছাড়া রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অনেক জটিল ও কঠিন রোগে আক্রান্ত গরীব রোগীদের চিকিৎসা নিতে যাতায়াতে ভোগান্তি বেড়েছে। অপরদিকে বাংলাবান্ধা স্থলবন্দর ও ইমিগ্রেশন পয়েন্ট দিয়ে দেশি ও বিদেশী পর্যটকদের গমনা-গমনে সরাসরি কোন বাস সার্ভিস না থাকায় চরম ভোগান্তি বেড়েছে। কারণ তেঁতুলিয়া ও পঞ্চগড় থেকে রংপুরগামী কোন ট্রেন লাইন ও ট্রেন নাই। এ ছাড়া তেঁতুলিয়া থেকে রংপুর পর্যন্ত সকালে সিরাগঞ্জগামী সাউদিয়া পরিবহন ও বগুড়াগামী বিআরটিসি বাস ব্যতিত অন্য কোন দূরপাল্লার বাস নেই।

ফলে প্রতিদিন সকাল সাড়ে ৮ টায় তেঁতুলিয়া চৌরাস্তা বাজার থেকে গাইবান্ধা ও রংপুরগামী বিআরটিসি বাসটিতে সাধারণ অসহায় গরীব রোগীরা স্বল্প খরচে চিকিৎসার জন্য যাতায়াত করতে পারত। এ ছাড়া অনেক মেধাবী ও গরীব ছাত্র-ছাত্রী বিআরটিটি বাসটিতে স্বল্প ভাড়ায় রংপুরে যাতায়াত করত। কিন্তু দীর্ঘদিন ধরে রংপুর বিআরটিসি বাস ডিপো কর্তৃপক্ষের অবহেলার কারণে বাসটি চলাচল না করায় শিক্ষার্থী সহ সাধারণ গরীব রোগী ও জনসাধারণের নিদারুন দূভোর্গ পড়েছে।

সাধারণ যাত্রীদের অভিযোগ রংপুর বিআরটিসি ডিপো কর্তৃপক্ষ তেঁতুলিয়া থেকে রংপুর চলাচলের জন্য ভাল গাড়ী না দিয়ে লঙ্কর ঝক্কর বাস সার্ভিস দেয়ায় মাঝে মধ্যে ইঞ্জিনের সমস্যার অজুহাতে গাড়ীটি বন্ধ থাকছে। কিন্তু এতকিছুর পরও রংপুর বিআরটিসি ডিপো কর্তৃপক্ষ কিংবা পঞ্চগড় জেলা প্রশাসনের দৃষ্টি গোচর না করায় রংপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত সাধারণ ছাত্র-ছাত্রীরা ক্ষোভে ফেটে পড়ছে।

এব্যাপারে রংপুর বিভাগ বিআরটিসি ডিপো ম্যানেজার মাসুদ আলমের নিকট মুঠোফোনে জানতে চাইলে বলেন- তেঁতুলিয়া থেকে রংপুর গাইবান্ধাগামী চলাচলকৃত বিআরটিসি বাসটি মেরামতের জন্য গ্যারেজে আনা হয়েছে। উহার পরিবর্তে একটি গাড়ী পঞ্চগড় থেকে নিয়মিত চলাচল করছে। কিন্তু গাড়ীর কিছুটা সমস্যা থাকায় তেঁতুলিয়া থেকে চলাচল করছে না। তবে আগামি সপ্তাহের মধ্যে পুর্বের গাড়ীটির মেরামত কাজ শেষ হবে এবং পুনরায় চলাচল করবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রেজাউল করিম শাহীন বলেন- বিআরটিসি বাস সার্ভিস সরাসরি বাংলাবান্ধা স্থলবন্দর ও ইমিগ্রেশন পয়েন্ট থেকে চলাচলের জন্য সরকারিভাবে বাস টার্মিনালের জায়গা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া রংপুর-গাইবান্ধা গামী বিআরটিসি বাসটি বন্ধ থাকার ব্যাপারে জেলা প্রশাসক মহোদয়ের সংগে আলোচনা করে অচিরেই চালুর ব্যবস্থা করা হবে। তেঁতুলিয়াবাসী বিআরটিসি বাসটি চালুর দাবীতে ছাত্র-ছাত্রীরা ফেসবুকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর দৃষ্টি আর্কষন করেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য