দিনাজপুর সংবাদাতাঃ “পরিবার পরিকল্পনাঃ জনগনের ক্ষমতায়ন,জাতির উন্নয়ন ”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত। জনসংখ্যা দিবসের কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানের মাঝে ক্রেষ্ট ও সনদপত্র বিতরন । র‌্যালীতে অংশ গ্রহন করেন, পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারী, এফডাব্লুভিটিআই, নার্স ইনষ্টিটিউট, মহিলা ও শিশু স্বাস্থ্য কল্যান সমিতি, এফপিএবি, কাঞ্চন সমিতি, মেরী ষ্টোপ ।

মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় বালুবাড়ী মা ও শিশু কল্যান কেন্দ্র থেকে পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরী ও সিভিল সার্জন ডাঃ গোলাম মাওলার নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়। র‌্যালীতে বিভিন্ন সরকারী বেসরকারী ও এনজিও প্রতিষ্ঠান অংশ গ্রহন করে। এছাড়াও মেরী ষ্টোপ সেবা সপ্তাহ পালন করছে।

র‌্যালী শেষে দিনাজপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ গোলাম রাব্বী ও বিশেষ অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ গোলাম মাওলা বক্স চৌধুরী, দিনাজপুর সদর উপজেলা চেয়ারম্যান মোঃ ফরিদুল ইসলাম, উপস্থিত ছিলেন, দিনাজপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ ওবায়দুর রহমান (বিসিএস পঃপঃ), ডাঃ শামীম, ও মহিলা ও শিশু স্বাস্থ্য কল্যান সমিতির সভাপতি শিখা ঘোষ।

সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ গোপী নাথ বসাক , এফপিএবি দিনাজপুর শাখার সাধারন সম্পাদক সাবেক সিভিল সার্জন ডাঃ আঃ করীম, কৃষিবিদ গোলাম মোস্তফা,সদর উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী কর্মকর্তা মামুনুর রশিদ, কাঞ্চন সমিতির প্রকল্প পরিচালক মৃনাল কান্তি রায়, মহিলা ও শিশু স্বাস্থ্য কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক (সাংবাদিক) মোঃ ইদ্রিস আলী ও অনুষ্ঠান পরিচালনা করেন, মেরী ষ্টোফ এর সুদিপ্ত বসাক ও পরিবার পরিকল্পনা বিভাগের প্রজেক্টশনিষ্ট অমল কুমার সরকার।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পরিবার পরিকল্পনা কার্যক্রমকে আরো গতিশীল করতে সকলকে সমন্বিত ভাবে কাজ করতে হবে। জিও ও এনজিও সমন্বয় করে কাজ করলে আমরা অবশ্যই পরিবার পরিকল্পনা কার্যক্রমকে লক্ষমাত্রায় পৌছাতে সক্ষম হবো। পরিবার পরিকল্পনা কার্যক্রমকে গতিশীল করতে মাঠ পর্যায়ে কর্মীদের ব্যাক্তিগত প্রচেষ্টাকে আরো গতিশীল করতে হবে এবং সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে। এছাড়াও প্রত্যোককে স্ব-স্ব অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, মা ও শিশু মৃত্যুর হার কমাতে আমরা সক্ষম হয়েছি এবং বিশ্বের কাছে প্রশংসা অর্জন করেছি। আগামীতে এমডিজি গোল্ড সফল করতে সক্ষম হবো যদি আমরা সততা ও নিষ্ঠার সাথে সম্মিলিত ভাবে কাজ করি। বাল্য বিবাহ অবশ্যই বন্ধ করতে হবে। কিশোর-কিশোরীদের প্রতি গুরুত্ব দিতে হবে। এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে পরিবার পরিকল্পনা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে হবে। নারী-পুরুষ একযোগে এগিয়ে যেতে হবে এবং জনগনের ক্ষমতায়ন বাস্তবায়ন করতে হবে।

নিরাপদ সন্তান প্রসব একটি গুরুত্বপূর্ণ বিষয়। এবিষয়টির প্রতি সকলের সুনজর ও গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগ এবং এনজিও গুলোর সমন্বয়ে সফল কার্যক্রমের ফলেই মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমেছে। নিরাপদ সন্তান প্রসব নিশ্চীত করতে হবে। তিনি সকলকে এব্যাপারে এগিয়ে আসার আহবান জানান এবং আগামী দিনে পরিবার পরিকল্পনা কার্যক্রম আরো সাফল্য লাভ করুক এই কামনা করেন।

আলোচনা সভায় শেষে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানের মাঝে ক্রেষ্ট ও সনদপত্র বিতরন করা হয়। সদর উপজেলায় শ্রেষ্ঠ পরিবার কল্যান সহকারী মোছাঃ ছামছুন নাহার,পঃকঃ সহকারী, শংকরপুর,সদর, দিনাজপুর , শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শকা মোছা: শাহানারা বেগম, চেহেলগাজীা ইউঃ স্বাঃ ও পঃ কঃ কেন্দ্র, সদর,শ্রেষ্ঠ ইউএইচঁএফডাব্লুসি টঐ্ঋডঈঃ- চেহেলগাজী ইউঃ স্বাঃ ও পঃ কঃ কেন্দ্র, সদর, উপজেলার শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদঃ আউলিয়াপুর ইউনিয়ন পরিষদ,সদর,, শ্রেষ্ঠ বেসরকারী সেচ্ছাসেবী সংস্থা(ক্লিনিক) মেরী ষ্টোপস ও শ্রেষ্ঠ বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা(সিবিডি ) পরিবার পরিকল্পনা সমিতি,দিনাজপুর।

এছাড়াও দিনাজপুর সদর উপজেলা আরো ৬জনকে বিশেষ পুরস্কার প্রদান করেন। পুরস্কার প্রাপ্তরা হচ্ছে,সেকমো-প্রান্তোষ কুমার বসাক, আউলিয়াপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের নুরুন নাহার, পরিবার কল্যান পরিদর্শিকা মোছাঃ রাজিয়া বেগম, মাকসুমা খাতুন, পরিবার পরিকল্পনা পরিদর্শক- মোঃ আতিউর রহমান ও যুগল কুমার দাস, পরিবার কল্যান সহকারী-কাওসার বানু, বিলকিস জাকিয়া আক্তার, গুলমানারা বেগম, খালেদা ইয়াসমিন, সেলিনা আখতার ও নুরে জান্নাত।

জেলা পর্যায়ে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানঃ- জেলার শ্রেষ্ঠ উপজেলা-সদর উপজেলা পরিষদ-দিনাজপুর, জেলার শ্রেষ্ঠ বেসরকারী প্রতিষ্ঠান-কাঞ্চন সমিতি(ক্লিনিক), বিরল-দিনাজপুর, শ্রেষ্ঠ বেসরকারী প্রতিষ্ঠান (সিবিডি) পরিবার পরিকল্পনা সমিতি, দিনাজপুর, জেলার শ্রেষ্ঠ ইউএইচ এন্ড এফডাব্লুসি-পার্বতীপুর উপজেলার হামিদপুর স্বাস্থ, ও পঃ কঃ কেন্দ্র. জেলার শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ-চিরিরবন্দর সাইতারা ইউনিয়ন পরিষদ, জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যান পরিদর্শিকা-গিতালী চক্রবর্তি, সাইতারা ইউ,স্বাঃ ও পঃ কঃ কেন্দ্র চিরিরবন্দর, দিনাজপুর এবং জেলার শ্রেষ্ঠ পরিবার কল্যান সহকারী-মোছাঃ ফরিদা ইয়াসমিন, মোস্তফাপুর, পার্বতীপুর, দিনাজপুর।

এছাড়াও সদর উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আলোচনা সভার সভাপতি দিনাজপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ মোঃ আবু নছর নুরুল ইসলাম চৌদুরী সকলের আন্তরিক সহযোগিতা এবং প্রতিটি কর্মীকে আন্তরিক ভাবে দায়িত্ব পালন করার আহবান জানিয়ে সভা সমাপ্তি ঘোষনা করেন।

ঘোড়াঘাটঃ ঘোড়াঘাটে আইন শৃংখলা সভা অনুষ্টিত। ঘোড়াঘাট (দিনাজপুর)প্রতিনিধি দিনাজপুরের ঘোড়াঘাটে সোমবার উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিনের সভাপতিত্বে আইন শৃংখলা সভা অনুষ্টিত হয়েছে। আইন শৃংখলার উপর বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন,থানা অফিসার ইনচার্জ (ওসি)মোঃ ইসরাফিল হোসেন,সিনিয়র সাংবাদিক মোঃ জিল্লুর রহমান। সভায় সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,মুক্তিযুদ্ধা, শিক্ষাপ্রতিষ্টানের প্রধান গন উপস্হিত ছিলেন।

ফুলবাড়ীঃ বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে মঙ্গলবার, দিনাজপুরের ফুলবাড়ীতে উপজেলা সভাকক্ষে, সকাল সাড়ে ১০টায়, উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ খুরশিদ আলম মতির সভাপতিতে,¡ অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার এহেতেশাম রেজা,উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ইসমাইল হোসেন, মেডিকেল অফিসার ডাঃ জাকির হোসেন প্রমুখ। আলোচনা সভা শেষে পরিবার পরিকল্পনা কর্মসূচিতে বিশ্বেস সাফল্যর জন্য শ্রেষ্ট কমিদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়।

হাকিমপুরঃ দিনাজপুরের হাকিমপুরে মঙ্গলবার বিশ^ জনসংখ্যা দিবস পালিত হয়েছে। উপজেলা পরিবার পরিল্পনা (প:প) কার্যালয়ের উদ্যোগে দিবসটি পালিত হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র হলরুমে উপজেলা চেয়ারম্যান আকরাম হোসেন মন্ডলের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ইউএনও মোসা শুকরিয়া পারভীন, হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, উপজেলা প.প কর্মকর্তা ডা. দেবব্রত রায়, পিএফপিও মামুনুর রশিদ, আ.লীগ নেতা হারুন উর রশিদ হারুন প্রমুখ। এর আগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্র চত্বর থেকে একটি শোভা যাত্রা বের হয়ে হিলি স্থল বন্দরে প্রধান প্রধান সড়কগুলি প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য