ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের বস্তুগত সহায়তা দেয়ায় হাওয়াই অঙ্গরাজ্যে কর্মরত যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর এক সৈন্যকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার এক বিবৃতিতে এ খবর জানিয়েছে ‍যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) ।

ইকাইকা এরিক ক্যাং নামের ৩৪ বছর বয়সী সেনাবাহিনীর ওই সার্জেন্ট ইরাক ও আফগানিস্তানে দায়িত্বপালন করেছিলেন বলে জানিয়েছে সংস্থাটি।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ২৫তম পদাতিক ডিভিশনের ২৫তম কম্বাট এভিয়েশন ব্রিগেডের সার্জেন্ট ক্যাং এক বছরেরও বেশি সময় ধরে সেনাবাহিনী ও এফবিআইয়ের তদন্তের অধীনে ছিলেন।

শনিবার গ্রেপ্তারের পর এফবিআইয়ের গোয়েন্দারা তাকে নিজেদের হেফাজতে নিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের কাছে পাঠানো সংস্থাটির বিবৃতিতে বলা হয়েছে।

হনলুলুতে যুক্তরাষ্ট্রের জেলা আদালতে দায়ের করা মামলার বিবরণীতে জানা যায়, ক্যাং মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএসে আনুগত্যের শপথ নিয়েছিলেন।

তার বিরুদ্ধে আইএসের কাছে সামরিক নথি হস্তান্তর ও প্রশিক্ষণের উদ্যোগ নেয়ার অভিযোগও আনা হয়েছে।

এফবিআই জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল কর্তৃপক্ষের বিশ্বাস, হাওয়াইয়ের ওয়াহু দ্বীপে অবস্থিত যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর স্কোফিল্ড ব্যারাকে দায়িত্ব পালন করা ক্যাং একজন ‘বিচ্ছিন্ন আত্মগোপনকারী’ এবং জানামতে তার কোনো সহযোগী নেই যে হাওয়াইয়ের জন্য হুমকি হতে পারে।

এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের বিশেষজ্ঞ ক্যাং সেনাবাহিনীর ফার্স্ট ক্লাশ সার্জেন্ট ছিলেন। তিনি ২০০২-০৩ পর্যন্ত দক্ষিণ কোরিয়ায়, ২০১০-১১ পর্যন্ত ইরাকে এবং ২০১৩-১৪ পর্যন্ত আফগানিস্তানে মোতায়েন ছিলেন বলে সেনাবাহিনীর সার্ভিস রেকর্ড থেকে জানা গেছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য