পঞ্চগড়ের তেঁতুলিয়ায় প্রকাশ্যে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় নাটক মঞ্চস্থ করে প্রতিবাদ জানিয়েছে ভূমিজ নামের একটি সাংস্কৃতিক সংগঠন।

শনিবার সন্ধ্যায় তেঁতুলিয়া উপজেলার ভজনপুর বাজারে উন্মুক্ত মঞ্চে ড্রেজার মেশিনের ক্ষতিকারক প্রভাব নিয়ে ‘আঙ্গুল ও একটি কলাগাছ’ নাটক মঞ্চস্থ করে ভূমিজের নাট্যকর্মীরা।

ভূমিজের পরিচালক সরকার হায়দারের রচনা ও নির্দেশনায় নাটকে তেঁতুলিয়া উপজেলায় নির্বিচারে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলনের সাথে যুক্তদের তিরস্কার ও ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের পূর্বাভাস তুলে ধরা হয়।

এর আগে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন, পঞ্চগড়- ১ আসনের সাংসদ নাজমুল হক প্রধান, জেলা প্রশাসক অমল কৃষ্ণ মন্ডল, জেলা পুলিশ সুপার গিয়াস উদ্দিন আহমদ, তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানিউল ফেরদৌস, জেলা উদীচীর সভাপতি মো. শফিকুল ইসলাম, জেলা পাথর বালি যৌথ ফেডারেশনের সভাপতি হাসিবুল হক প্রধান। এ সময় বক্তরা নিজেদের স্বার্থেই তেঁতুলিয়ায় বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন বন্ধ রাখার দাবি জানান। একই সাথে বোমা মেশিনের সাথে যুক্তদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

উল্লেখ্য জেলার তেঁতুলিয়া উপজেলায় দিন দুপুরে নিষিদ্ধ বোমা মেশিন দিয়ে নির্বিচারে পাথর উত্তোলন করছেন একটি সুবিধাবাদি মহল। প্রতিদিন কয়েক শতাধিক বোমা মেশিন চলে এই উপজেলায়। এভাবে চলতে থাকলে বড় ধরণের প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

কিন্তু স্থানীয় প্রশাসনের নাকের ডগার সামনে দিয়েই বোমা মেশিন চলার প্রতিবাদে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন পঞ্চগড়ের কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য