যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স নাসার ‘স্পর্শ করবেন না’ নির্দেশনা যুক্ত মহাকাশ ফ্লাইট উপকরণে হাত দিয়ে স্পর্শ করে আছেন, প্রকাশিত এমন একটি ছবি ভাইরাল হয়েছে।

বৃহস্পতিবার ফ্লোরিডার কেপ কানাভেরালে অবস্থিত মহাকাশ গবেষণা সংস্থা নাসার কেনেডি স্পেস সেন্টার পরিদর্শনের সময় ভাইস প্রেসিডেন্ট পেন্স এ ঘটনা ঘটান বলে জানিয়েছে বিবিসি।

লাল কালিতে বড় বড় করে ‘স্পর্শ করবেন না’ লেখা থাকলেও ধাতুর তৈরি ওই হার্ডওয়্যারটি হাত দিয়ে স্পর্শ করেন পেন্স।

পরে এক টুইট বার্তায় এ কা-ের জন্য নাসার কাছে ক্ষমা চেয়েছেন তিনি। ওই বার্তায় মজা করে বলেছেন, ফ্লোরিডার গভর্নর মার্কো রুবিও এ কাজে তাকে ‘সাহস’ যুগিয়েছেন।

পেন্সের স্পর্শ করা ওরিয়ন মহাকাশযানের ওই আবরণটিতে ‘স্পর্শকাতর মহাকাশ ফ্লাইট হার্ডওয়্যার’ লেখার নিচে স্পর্শ না করার ওই নির্দেশনা দেওয়া ছিল; কিন্তু তিনি সেটি স্পর্শ করে আছেন, এমন ছবি প্রকাশ পাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনা শুরু হয়।

এরপর সহকর্মী রুবিওর ওপর ‘দোষ চাপিয়ে’ করা টুইটে নাসার কাছে ক্ষমা প্রার্থনা করেন পেন্স। জবাবে নাসা যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টকে আশ্বস্ত করে জানায়, “মহাকাশযানটিতে টাইলস লাগানোর আগে কর্মসূচি অনুযায়ীই হার্ডওয়্যারটি পরিষ্কার করতে হতো, তাই ওই উপরিভাগ স্পর্শ করা সম্পূর্ণ ঠিক আছে।

এমন না হলে স্পর্শ থেকে বাঁচানোর জন্য ওই হার্ডওয়্যারটিতে একটি কভার পরানো থাকতো,” বলে জানিয়েছে নাসা।

ছবিটি প্রকাশ হওয়ার কয়েক ঘন্টার মধ্যে এটি ভাইরাল হয়ে যায়। নির্দেশনা অগ্রাহ্য করায় সামাজিক যোগাযোগা মাধ্যমে অনেক পেন্সের সমালোচনা করেন।

পরে ঘটনাটিকে ব্যঙ্গ করে আরেকটি ছবি পোস্ট করেন পেন্স, এই ছবিতে নাসার হার্ডওয়্যারের বদলে তিনি একটি শজারুর গায়ে হাত দিয়ে আছেন এমন দেখা যায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য