পাকিস্তান একটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্রের ‘পরীক্ষামূলক উৎক্ষেপণ’ সফলতার সঙ্গে সম্পন্ন করেছে বলে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে।

‘নজর’ নামে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সময় পাকিস্তান সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া উপস্থিত ছিলেন বলে ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

পরে দেশটির সেনাবাহিনীর গণমাধ্যম শাখা আইএসপিআর এক বিবৃতিতে জানায়, সাম্প্রতিক সপ্তাহগুলোতে তারা ‘নজর’-র পরীক্ষামূলক উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছিলেন।
ক্ষেপণাস্ত্রটি আগে ৬০ কিলোমিটার দূরে আঘাত হানতে পারতো, এখন তা ৭০ কিলোমিটার দূরে আঘাত হানতে পারবে; পাশাপাশি ক্ষেপণাস্ত্রটিকে এখন আগের চেয়েও দ্রুতগতিতে প্রস্তুত করা যাবে বলেও বিবৃতিতে জানিয়েছে আইএসপিআর।

নতুন এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্রবিরোধী প্রতিরক্ষাসহ ‘প্রচলিত হুমকির বিরুদ্ধে আরও কার্যকর ভূমিকা’ রাখতে পারবে বলেও দাবি তাদের।

বক্তৃতায় বাজওয়া যেকোনো মূল্যে যুদ্ধ এড়িয়ে চলাই তাদের সেনাবাহিনীর কৌশল উল্লেখ করে বলেছেন, “উচ্চমাত্রার সামরিক ক্ষমতাসম্পন্ন ও ক্রমবর্ধমান আগ্রাসী প্রতিবেশী বিরুদ্ধে পাক সেনাবাহিনীর কৌশলগত উন্নয়নই শান্তির নিশ্চয়তা দিতে পারে।”

ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক এই উৎক্ষেপণের সময় পাকিস্তান সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য