মসুল পুনরুদ্ধারে আইএসের সঙ্গে চূড়ান্ত পর্যায়ের লড়াই চালিয়ে যাচ্ছে ইরাকি বাহিনী। আর সেটা মোকাবেলায় আত্মঘাতী হামলা চালাচ্ছে আইএস। এই হামলায় নারী ও শিশুসহ অন্তত ৩২ জন বেসামরিক নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

গত সোমবার যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়ার সময় বেসামরিকদের উপর এই হামলা চালায় আইএস। ইরাকি বার্তা সংস্থা আন্দুলুকে দেশটির নিরাপত্তা কর্মকর্তা আহমেদ কাশেম আল-অবিদি জানান, দুইজন হামলাকারী সুইসাইড বেল্ট পড়ে বেসামরিকদের উপর ঝাপিয়ে পড়েন। তাদের মধ্যে একজন নারীও ছিলো।

এই ঘটনায় ৫ শিশু, ১০ নারী ও আটজন পুরুষ মারা যান। অবেদি বলেন, বেসামরিকদের উদ্ধার করা সম্ভব হচ্ছে না কারণ তারা আইএসের দখল করা এলাকার মধ্যে অবস্থান করছে।

এছাড়া আরেকটি মর্টার হামলায় অন্তত ৯ জন পলায়নরত বেসামরিক প্রাণ হারিয়েছেন। ইরাকি বাহিনীর মধ্যেম ১৫ জন পুলিশ নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৫ জন।

তবে এই হামলা মার্কিন জোট থেকে চালানো হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। আনদুলুর সংবাদে জানা যায়, মার্কিন জোটের হামলায় ১৫ পুলিশ নিহত হয়েছে। জাফর আল তায়ার বলেন, ‘প্রাথমিকভাবে মনে হচ্ছে কোনও আন্তর্জাতিক জোটের বিমান হামলায় এই ঘটনা ঘটেছে। ইরাকি কমান্ডাররা বিষয়টি খতিয়ে দেখছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য