পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রাচীন ঐতিহ্যবাহী একটি দাতব্য চিকিৎসালয়ের ভবন ও জমি দখল চেষ্টার প্রতিবাদে মানববন্ধন করেছে কয়েকটি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

রোববার দুপুরে দেবীগঞ্জ চৌরাস্তায় এই মানববন্ধন কর্মসূচি পালন করে তারা। ঘন্টাব্যাপী মানববন্ধনে দেবীগঞ্জের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন দেবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি গিয়াস উদ্দিন চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার স্বদেশ রায়, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি নাসির উদ্দিন চৌধুরী।

এ সময় বক্তারা বলেন, ১৯০২ সালে তৎকালীন সরকার দেবীগঞ্জের চৌরাস্তার সামনে ৪১ শতাংশ জমির উপর একটি দাতব্য চিকিৎসালয় নির্মাণ করে। চল্লিশের দশকে চীনের ডা. বুকানন এখানে চিকিৎসা দিতেন। পরে অন্যত্র দেবীগঞ্জের উপজেলা স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ করার পর থেকে পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল ওই চিকিৎসালয়ের ভবনটি।

২০১১ সালে ঐতিহ্য রক্ষায় ওই ভবনে বঙ্গবন্ধু পরিষদ নামে একটি সংগঠন পাঠাগার গড়ে তোলে। কিন্তু সম্প্রতি পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ওই চিকিৎসালয়ের ভবন ও জমি দখলের চেষ্টা করছে। প্রাচীন এই চিকিৎসালয় রক্ষায় বক্তারা প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন। পরে মানববন্ধনকারীরা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জেলা প্রশাসকের বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য