মোঃ ইউসুফ আলী, আটোয়ারী(পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের আটোয়ারী হাজী কল্যাণ সমিতির উদ্যোগে দুইদিন ব্যাপি হজ্জ্ব প্রশিক্ষণ শুরু হয়েছে। গতকাল ২ জুলাই রবিবার আলহাজ্ব মোঃ সামশুল হুদার সভাপতিত্বে এবং আলহাজ্ব মোঃ রমজান আলীর সঞ্চালনায় উপজেলার মির্জা গোলাম হাফিজ ডিগ্রী কলেজ সংলগ্ন মমতাজ জামে মসজিদে হাজী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষনের প্রথম দিনের প্রথম অধিবেশন সকাল ৯টা হতে দুপুর ১ টা পর্যন্ত এবং দ্বিতীয় অধিবেশন বিকাল ৩টা হতে বিকাল ৫টা পর্যন্ত চলে। প্রশিক্ষনের শুরুতে আলহাজ্ব বসির উদ্দীনের নেতৃত্বে নতুন হাজী সাহেব ও সাহেবানদের রেজিস্ট্রেশন ও পরিচিতি পর্ব অনুষ্ঠিত হয়।

পরিচিতি শেষে হজ্জ্বের উদ্দেশ্য, ফজিলত ও হজ্জ্ব কত প্রকার-কি কি বিষয়ে আলোচনা করেন আলহাজ্জ্ব সিরাজুল ইসলাম, হজ্জ্বে মিকাত, এহরাম,নিয়ত ও তালবিয়াহ সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মোহাম্মদ আলী, হজ্জ্বের ওমরাহ ও হজ্জ্বের ফরজ, ওয়াজিব, সুন্নত সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মোঃ রমজান আলী, বায়তুল্লাহ শরীফে প্রবেশ ও প্রথম দর্শনে করনীয় সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মোঃ আব্দুল মোতাল্লেব, তাওয়াফ করার নিয়ম, জম জমের পানি পান ও মাকামে ইব্রাহিম সহ হাতেমে ২ রাকাত নামাজ আদায় সম্পকে আলোচনা করেন আলহাজ্জ্ব মোঃ খায়রুল আলম, বায়তুল্লাহ শরীফে দোয়া কবুলের স্থান সমুহ সম্পর্কে ধারনা দেন আলহাজ্ব মোঃ পজির উদ্দীন, সাঈ ও মাথা মুন্ডন সম্পর্কে ধারনা দেন আলহাজ্জ্ব মোঃ আব্দুর রাজ্জাক, ৮ই জিলহজ্জ্ব মিনায় গমন ও করনীয় সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মোঃ ইমদাদুর হক, ৯ই জিলহ্জ্জ্ব আরাফাতে গমন ও করনীয় সম্পর্কে আলোচনা করেন আলহাজ্ব মোঃ কলিম উদ্দীন।

যোহরের নামাজ ও মধ্যাহ্ন ভোজের বিরতি শেষে দ্বিতীয় অধিবেশনে ১০ জিলহাজ্জ্ব মিনায় গমন, রমি , কোরবানী ও তাওয়াফে জিয়ারত শেষে মিনায় গমন সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব আহাম্মদ্দিন, উমরী কাজা নামাজ, ওমরাহ হজ্জ্ব ও মিকাত সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মোঃ তোফাজ্জল হোসেন, মক্কা শরীফের দর্শনীয় স্থান সমুহ জিয়ারত সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মাওলানা মোঃ সিরাজুল ইসলাম, হজ্জ্বব্রত পালনের সামগ্রীক নিয়মাবলী পুনরাবৃত্তি ও তাওয়াফে বিদা সম্পর্কে আলোচনা করেন আলহাজ্জ্ব মোঃ কুদরত-ই-খুদা।

প্রশ্নোত্তর পর্ব শেষে মিলাদ, কিয়াম ও মোনাজাতের মাধ্যমে প্রথম দিনের প্রশিক্ষন সমাপ্ত হয়। হজ্জ্ব প্রশিক্ষণ কর্মসুচির প্রাপ্ত তথ্যমতে আজ সোমবার (৩জুলাই) প্রশিক্ষণের দ্বিতীয় দিন বা শেষ দিনে মদিনা শরীফ রওয়ানা ও প্রবেশ, মসজিদে নববীতে প্রবেশ ও রওজা মোবারক জিয়ারত, মসজিদে নববীতে ৪০ ওয়াক্ত নামাজ আদায় ও জান্নাতুল বাকী জিয়ারত, রাওজাতুম মিন রিয়াজুল জান্নাত ২ রাকাত নামাজ আদায়, মদিনা শরীফে দর্শনীয় স্থান সমুহ জিয়ারত ও নামাজ, বিদায়ী জিয়ারত ও ওহুদ যুদ্ধের শহীদানদের কবর জিয়ারত, খানায়ে কাবা তাওয়াফের নিয়ম ও বাস্তব নমুনা, মাকামে ইব্রাহিম, হাতেম, হাজরে আশওয়াদ ও মোলতাজেম সম্পর্কে হাজী সাহেবগণ আলোচনা সহ প্রাকটিক্যাল প্রশিক্ষন প্রদান করবেন । মিলাদ কিয়াম ও আখেরী মোনাজাতের মাধ্যমে দুইদিন ব্যাপি হজ্জ্ব প্রশিক্ষণের সমাপ্তি ঘটবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য