জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী অভিনেত্রী তমালিকা কর্মকারের অভিনয়ে যাত্রা শুরু হয় আজ থেকে ২৫ বছর আগে। এ বছর অভিনয়ের পথচলার ২৫ বছর পূর্ণ করেছেন তিনি। অভিনয়ের দীর্ঘ পথচলায় যে মানুষটির প্রতি তিনি সবচেয়ে বেশি কৃতজ্ঞ তিনি হচ্ছেন তারই মা শিশির কণা কর্মকার।

এরপর বিভিন্ন সময়ে অভিনয়ের পথচলায় তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তার নাটকের দলের মানুষ, সহশিল্পী, বিভিন্ন নাট্যনির্মাতা। তবে দর্শকই তাকে আজকের তমালিকায় পরিণত করেছেন এটা তিনি অনায়াসে স্বীকার করেন। সেসঙ্গে অভিনয়ের প্রতি তার প্রবল আগ্রহ, একাগ্রতা, নিষ্ঠাও তাকে আজকের অবস্থানে নিয়ে এসেছে।

মঞ্চে তমালিকা প্রথম অভিনয় করেন ১৯৯২ সালে ‘আরন্যক’-এর হয়ে মামুনুর রশীদের রচনা ও আজিজুল হাকিমের নির্দেশনায় ‘পাথর’ নাটকে। এরপর তিনি একই দলের হয়ে ‘খেলা খেলা’,‘ ইবলিশ’, ‘শত্রুগণ’, ‘উপরওয়ালা’, ‘জয় জয়ন্তী’, ‘রাঢ়াং’,‘ময়ূর সিংহাসন’, ‘বঙ্গভঙ্গ’, ‘দ্য জুবিলি হোটেল’সহ আর বেশ কিছু নাটকে অভিনয় করেন। দলের বাইরে তিনি ‘প্রাচ্যনাট’র হয়ে ইমনের নির্দেশনায় ‘মায়ের মুখ’ নাটকেও অভিনয় করেছেন।

তমালিকা কর্মকার কয়েকদিনের মধ্যেই একসঙ্গে নতুন তিনটি টিভি ধারাবাহিক নাটকে অভিনয় করতে যাচ্ছেন। নাটক তিনটি নির্মাণ করবেন মান্নান হীরা, গোলাম সোহরাব দোদুল ও দীন মোহাম্মদ মন্টু। তার অভিনীত ‘রেডিও জকি ও কতিপয় গল্প’, ‘ডিবি’, ‘সং-সার’ নামক দুটি ধারাবাহিক ভিন্ন দুটি চ্যানেলে প্রচার হচ্ছে। তমালিকা প্রথম চলচ্চিত্রে অভিনয় করেন প্রয়াত শেখ নিয়ামত আলী নির্দেশিত ‘অন্য জীবন’-এ। ২০০০ সালে সেলিম আল দীন রচিত আবু সাইয়ীদ পরিচালিত ‘কীর্ত্তনখোলা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

তার অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ চলচ্চিত্র হচ্ছে হুমায়ূন আহমেদের ‘ঘেটুপুত্র কমলা’। এদিকে আজ তমালিকার জন্মদিন। তবে এ দিনটি নিয়ে বিশেষ কোন পরিকল্পনা নেই এবার। তমালিকা বলেন, জন্মদিন উপলক্ষে বিশেষ কোনো পরিকল্পনা নেই। দিনটি নিজের মতো করেই কাটাতে চাই। আজকের এই দিনে মায়ের প্রতি বারবার কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি আমাকে সুন্দর জীবন দিয়েছেন।

অভিনয়ের পথচলায় প্রতি মুহূর্তে অনুপ্রেরণা জুগিয়েছেন। আমার সহকর্মী, নাট্যনির্মাতা এবং সর্বোপরি আমার ভক্ত-দর্শকের কাছে কৃতজ্ঞ। জন্মদিনে সবার কাছে দোয়া চাই যেন আমি ভালো থাকতে পারি, সুস্থ থাকতে পারি। সবাই যর যার অবস্থানে ভালো থাকুক আমিও এই কামনা করি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য