আজাদ জয়ঃ দিনাজপুর বড় ময়দানে নবনির্মিত উপমহাদেশের সর্ববৃহৎ ঈদগা মাঠে শুরু হয়েছে ঈদ উল ফিতর এর জামাতের প্রস্তুতি। পুর দমে চলছে নতুন ঈদগা মাঠ সংস্কারের কাজ। ড্রেজিং, ড্রেসিং এর পর ট্রলির সাহায্যে বালু দিয়ে মাঠের নিচু অংশ গুলো ভরাট ও রোলারের সাহায্যে মাটি লেভেল করা হচ্ছে। কাজের প্রায় শেষ পর্যায়ে এসে, গতকাল রাত থেকে শুরু হয় বৃষ্টি।

কখনও থেমে থেমে বৃষ্টি হচ্ছে কখনও আবার মুশুল ধারে নামছে। মাঠে কর্মরত শ্রমিকরা আপ্রান চেষ্টা করে যাচ্ছে, মাঠে যেন পানি জমে না থাকে। মাঠটি শুকনো রাখার জন্য সব ধরনের ব্যবস্থাও করছে কতৃপক্ষ। কিন্তু বাধ সেধছে আষাড়ের নিয়মিত বৃষ্টি।

আজ আষাড়ের ৮ তারিখ প্রকৃতির নিয়মে বৃষ্টি হবেই। প্রকৃতির কাছে মানুষ কতটা তুচ্ছ, দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পরে ঈদ-উল-ফিতরের এই দিনে সকল মুসলিম উম্মাহ একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেন। দিনাজপুর বড় ময়দানের এই ঈদগা মাঠে এক সাথে পাঁচ লক্ষ মানুষের ঈদের নামাজ আদায় করার প্রস্তুতি রয়েছে।

বিকেলের বৃষ্টির পর মাঠে গিয়ে কর্মরত কাউকে পাওয়া যায়নি। তবে শ্রমিকরা কাজ করেই যাচ্ছিল। এক শ্রমিকের সাথে কথা হলে সে জানায়, আমরা বালু ও মাটি দিয়ে মাঠটি সমান করার কাজ চালিয়ে যাচ্ছি বাকিটা আল্লাহ্’র ইচ্ছা। বৃষ্টি যদি না হয় তবে এই মাঠের ঈদের জামাত দেখার মত হবে। প্রস্তুতি বিষয়ে দিনাজপুর পৌরমেয়োর এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা সম্ভব হয়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য