ভারতে এফ-১৬ জঙ্গি বিমান তৈরি করার জন্য টাটা অ্যাডভান্স সিস্টেমের সঙ্গে চুক্তি করেছে যুক্তরাষ্ট্রের কোম্পানি লকহিড মার্টিন। সোমবার প্যারিস এয়ার-শো চলাকালে দুপক্ষের মধ্যে এ চুক্তি হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারতীয় সামরিক বাহিনীর শত শত কোটি ডলারের কার্যাদেশ পাওয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কারখানাটিকে ভারতে স্থানান্তরত করার পরিকল্পনা করেছে লকহিড মার্টিন।

সোভিয়েত আমলে নির্মিত বিমানবহরের স্থলে কয়েকশত নতুন বিমান দরকার ভারতীয় বিমান বাহিনীর। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শর্ত দিয়েছেন, বিদেশি সরবরাহকারীরা বিমানগুলো সরবরাহ করলেও সেগুলো ভারতেই বানাতে হবে এবং এ ক্ষেত্রে স্থানীয় এক অংশীদার অভ্যন্তরীণ কারখানা নির্মাণ করবে।

জঙ্গি বিমানগুলো কেনার জন্য আনুষ্ঠানিক কোনো টেন্ডার আহ্বান করেনি ভারত। ধারণা করা হচ্ছে, দেশটি ১০০ থেকে ২৫০টির মধ্যে কোনো একটি সংখ্যার বিমান কিনবে।

এফ-১৬ এর ব্যবসা উন্নয়নের দায়িত্বে থাকা লকহিড মার্টিনের নেতা ফিল হাওয়ার্ড বলেছেন, “ভারতের ‘মেক ইন ইন্ডিয়া’ চাহিদা পূরণ করতে দেশটিতে এফ-১৬ এর একটি প্রোডাকশন লাইন স্থাপনের অংশীদার হতে চুক্তিটি করা হয়েছে।”

কিন্তু এ ক্ষেত্রে ভারতীয় প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচীর সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেক অ্যামেরিকা গ্রেট অ্যাগেইন’ কর্মসূচীর বিরোধ বাধতে পারে। ‘মেক অ্যামেরিকা গ্রেট অ্যাগেইন’ কর্মসূচীর আওতায় ট্রাম্প তার দেশের কোম্পানিগুলোকে বিদেশে কারখানা স্থাপন না করে যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করার ও নতুন চাকরির বাজার তৈরি করার জন্য চাপ দিচ্ছেন।

এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে তাদের পরিকল্পনা ব্যাখ্যা করেছে লকহিড। ট্রাম্প প্রশাসন তার পরিকল্পনায় সায় দেবে এমন আস্থা আছে বলেও জানিয়েছেন হাওয়ার্ড।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য