আজাদ জয়ঃ কিছুদিন আগে দিনাজপুর বড়মাঠের পাশ দিয়ে যারার সময় এক ছেলেকে হাতে একটি খেলনা বিমান নিয়ে যেতে দেখে প্রশ্ন করেছিলাম “এটা কি উড়ে” সে বলেছিল উড়ে। আজ আবার তাকে দেখলাম মাঠের দিকে যেতে। বিপুল আগ্রহ নিয়ে আমি কাছে গিয়ে তার বিমানের পরিক্ষা নিরিক্ষা দেখতে থাকি।

এক সময় আগ্রহীদের সে সরে যেতে বলে, সবাই সরে গেলে ছেলেটির হাতের রিমোটের ইশারায় উড়াল দেয় খেলনা বিমিনটি। আমি কিছুক্ষন ভিডিও করি বিমিনটির উডে বেড়ান। প্রায় দুই মিনিট উডে চলার পরে নেমে আসে বিমিন। দিনাজপুরের ছেলে নবাবের তৈরী দিনাজপুরের প্রথম বিমান মডেল।

দিনাজপুর জজ কোর্টে কর্মরত দিনাজপুর শহরের পাহাড়পুর নিবাসী হেলেনা আক্তার তারা’র গর্বিত সন্তান খন্দকার আল হাসিব নবাব ‘কলেজ আফ এভিয়েশন টেকনলজি উত্তরা ঢাকা’র ডিপ্লোমা ইন অ্যারোনেটিক্যাল ইন্জিনিয়ারিং এর ছাত্র।

নবাবের আম্মু বলেন “নবাব তার প্রতিষ্ঠানের প্রথম আকাশে উড়তে সক্ষম বিমিন মডেল তৈরি করেছে। বর্তমানে তার হাতের বিমিনটি তৈরী করতে নবাবের প্রায় এক মাস সময় লেগেছে। এটা ছাড়াও নবাব মোট ১২টি বিমান মডেল তৈরী করতে সক্ষম হয়েছে, যার প্রতিটি সুন্দর ভাবে আকাশে উড়ে”।

নিত্য প্রয়োজনীয় সামগ্রী, সাধারন ছোট্ট মোটর এলুমিনিয়াম পাইপ দিয়ে সে বিমান তৈরি করেছে নবাব। আর রেডিও কন্টোলার এখন বাজারে পাওয়া যায়।

বিমানটির ডানা এবং রাডার সাধারন ফোমের তৌরী। যাতে বাতাসের চাপে ভেঙ্গে যাওয়া সম্ভাবনা নেই। অ্যারোনেটিক্যাল ইন্জিনিয়ারিং উপরে উচ্চ ডিগ্রী লাভ করতে নবাব আগামী মাসে বিদেশ পাড়ি জমাবে। নবাবের আম্মু নবাবের উচ্চ শিক্ষা এবং উজ্জল ভবিষতের জন্য সকলের কাছে দোয়া কামনা করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য