ইরানের ওপর বোমা ফেলার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ওপর চাপ দিয়েছিলেন মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশের নেতা। নরওয়ের রাজধানী ওসলোর এক সম্মেলনে এ কথা বলেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

তিনি বলেন, ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চুক্তি যুদ্ধ ঠেকাতে ওয়াশিংটনকে সহায়তা করেছে। তিনি আরো বলেন, আমরা সংঘাতের দিকে এগিয়ে যাচ্ছিলাম। এর বর্ণনা দেয়ার আর কোনো উপায় নেই বলেও জানান তিনি।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের নেতারা আমার কাছে এবং প্রেসিডেন্ট বারাক ওবামা কাছে ব্যক্তিগত ভাবে বলেছেন, ইরানের ওপর আপনাদের বোমা ফেলা উচিত। সমস্যা সমাধানের এটিই একমাত্র উপায় বলেও মন্তব্য করেছেন তারা।

কিন্তু বারাক ওবামার প্রশাসন ভিন্ন পথ বেছে নিয়েছিল বলে জানান তিনি। উভয় পক্ষের কাছে গ্রহণ যোগ্য এবং উভয় পক্ষের চাহিদা মেটাতে পারে এমন একটি পথ বেছে নেয়া হয়েছিলো বলেও জানান তিনি।

সামরিক নিষ্পত্তির বদলে আলোচনার মাধ্যমে ইরানের পরমাণু সংকট নিরসন চেষ্টা করায় বারাক ওবামা প্রশাসনের কঠোর সমালোচনা করেছে সৌদি আরব এবং ইহুদিবাদী ইসরাইল।

এদিকে কেরি আরো বলেন, ২০১৫ সালে সই হওয়া যৌথ চূড়ান্ত সমঝোতা বা জেসিপিও নামে পরিচিত চুক্তি উভয় পক্ষকে মেনে চলতে হবে।

আর এ মন্তব্যের মধ্য দিয়ে ওবামার উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি পরোক্ষ সমালোচনা করেন কেরি। জেসিপিও’কে অব্যাহত ভাবে সমালোচনা করছেন ট্রাম্প । এ পর্যন্ত যে সব চুক্তি হয়েছে তার মধ্যে সবচেয়ে খারাপ বলেও মন্তব্য করেছেন তিনি। ইরান মানছে না বলেও দাবি করে ঐতিহাসিক চুক্তি বাতিল করার হুমকিও দিয়েছেন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য