দিনের শুরুতে বা যেকোনো সময় খালি পেটে ‘সামনে যা পাই তা খেয়ে ফেলি’ এমন মনোভাব কিছু খাবারের ক্ষেত্রে বাদ দিতে হবে।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে খালি পেটে দই, কলা, টমেটো ইত্যাদি খাবার খাওয়ার ক্ষতিকর দিক তুলে ধরা হয়।

দই এবং অন্যান্য গাঁজান দুগ্ধজাত খাবার: খালি পেটে দই বা এই ধরনের খাবার খেলে পাকস্থলিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি হয়। এটি দুগ্ধজাত খাবারে থাকা ল্যাক্টিক অ্যাসিড নষ্ট করে। ফলে অ্যাসিডিটি হয়। এ কারণেই ভরা পেটে দুগ্ধজাত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কলা: পেট ভরানোর পাশাপাশি হজমেও সহায়ক এই ফল। কলায় রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা খালি পেটে খেলে রক্তে উপাদানগুলোর ভারসাম্য নষ্ট করতে পারে। তাই কলা খাওয়ার আগে অন্য খাবার খেয়ে নিতে হবে।

টমেটো: ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিগুণে ভরপুর টমেটো কখনও খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ টমেটোতে থাকা ট্যানিক অ্যাসিড গ্যাস্ট্রিকের কারণ হতে পারে।

টকজাতীয় ফল: এই ধরনের ফলে প্রচুর অ্যাসিড থাকে। তাই খালি পেটে খেলে পেট ও বুক জ¦ালা করার পাশাপাশি গ্যাস্ট্রিক হওয়ারও সম্ভাবনা থাকে।

সবুজ কাঁচাসবজি: থাকে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড। তাই খালি পেটে খাওয়ার ফলে বুক জ¦ালা, তলপেটে ব্যথা হওয়া ইত্যাদি সমস্যা হতে পারে।

চা এবং কফি: ঘুম থেকে উঠেই চা বা কফি ছাড়া যাদের দিন শুরু হয় না, তাদের এই অভ্যাস দ্রুত বদলাতে হবে। কারণ ক্যাফেইনজাতীয় পানীয় পানের ফলে বুক জ¦লা এবং হজমে সমস্যা হতে পারে। এই ধরনের পানীয় গ্যাস্ট্রিক রসের নিঃসরণের মাত্রা বৃদ্ধি করে এবং হজম প্রক্রিয়ায় ব্যঘাত ঘটে ও গ্যাসের সমস্যা দেখা দেয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য