ইরান ১৮০ টন শাক-সবজি এবং ফল-মূলবাহী জাহাজ পারস্য উপসাগরীয় দেশ কাতারে পাঠিয়েছে। কাতারে খাদ্য পাঠানো জোরদার করার অংশ হিসেবে জাহাজ পাঠানো হয়েছে। সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নিয়েছে ইরান।

ইরানের সংবাদ মাধ্যম গতকাল জানিয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় হরমোজগান প্রদেশের বন্দর লেংগেহ্‌ থেকে রওনা দিয়েছে এ জাহাজ। কাতারে পৌঁছাতে সর্বোচ্চ ১২ ঘণ্টা সময় লাগবে বলেও জানানো হয়েছে।

শাক-সবজি এবং ফলমূল ৪০ ফুট কন্টেইনারে পাঠানো হয়েছে এবং এ কন্টেইনারে শীতল রাখার ব্যবস্থা রয়েছে।

এ ছাড়া, জাহাজযোগে কাতারে অন্যান্য মালামাল পাঠানোর জন্যও বন্দরটি পুরোপুরি প্রস্তুত রয়েছে বলেও জানানো হয়েছে। কাতারে ক্রমবর্ধমান হারে খাদ্য পাঠানোকে বন্দরের কর্মসূচিতে অগ্রাধিকার দেয়া হয়েছে। হরমোজগান প্রদেশের শিল্প, খনিজ এবং বাণিজ্য বিষয়ক পরিচালক খলিল কাসেমির বরাত দিয়ে জানানো হয় এ কথা ।

এদিকে ইরান এরই মধ্যে ঘোষণা করেছে, গত সপ্তাহ থেকে বিমানযোগে প্রতিদিন ১০০ টন খাদ্য প্রেরণ করছে কাতারে। এ সব খাদ্য তেহরান এবং শিরাজ থেকে পাঠানো হচ্ছে।

কাতারে দৈনিক ডেয়ারি পণ্য পাঠানোর বিষয় নিয়ে আলোচনা করছে ইরান। তেহরানের কর্মকর্তারা ইরানি সংবাদ মাধ্যমকে বলেছেন, জাহাজে করে দৈনিক অন্তত ৪৫ টন ডেয়ারি পণ্য কাতারে পাঠানো সম্ভব।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য