সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারানোর দায় নিজের কাঁধে তুলে নিয়ে নিজ দলের সাংসদদের কাছে ক্ষমা চেয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে।

সরকারি দায়িত্বে নেই, ক্ষমতাসীন রক্ষণশীল (টোরি) দলের এমন এমপিদের সঙ্গে সোমবার এক বৈঠকে তিনি নির্বাচনী ব্যর্থতার দায় স্বীকার করে ক্ষমা চেয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বৈঠকে আগাম নির্বাচন ডাকার দায় নিজের কাঁধে তুলে নিয়ে এতে দলের যে ক্ষতি হয়েছ তা পুষিয়ে দেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

এমপিদের বলেছেন, “আমি এই বিপর্যয়ে ফেলেছি, আমিই উদ্ধার করবো।”

দলের এমপিরা যতদিন চাইবে ততদিনই তিনি দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন ব্রিটেনের সবচেয়ে বড় রাজনৈতিক দলটির বর্তমান প্রধান।

দেড় ঘণ্টার এই বৈঠকে মে’কে অনুতপ্ত ও আন্তরিক দেখা গেলেও তিনি ভেঙে পড়েননি বলে বৈঠকে উপস্থিত এক জ্যেষ্ঠ পার্লামেন্ট সদস্য বিবিসিকে জানিয়েছেন।

২০১৫-র পার্লামেন্ট নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও গত শুক্রবারের আগাম নির্বাচনে মে’র দল ওই সংখ্যাগরিষ্ঠতা হারায়। পরে ১০ আসন পাওয়া ডেমোক্রেটিক ইউনিয়ন পার্টির (ডিইউপি) সঙ্গে জোট বেধে সরকার গঠনের সিদ্ধান্তের কথা জানায় বিপর্যস্ত দলটি।

তবে সরকার গঠনে দুই পার্টি এখনও সব বিষয়ে একমত হতে পারেনি বলে জানিয়েছে বিবিসি।

নিজ দলের এমপিদের সঙ্গে বৈঠকের আগে মে ডিইউপির সঙ্গে দুই ঘণ্টা বৈঠক করেন।

ডিইউপি সদস্যরা টোরি নেতৃত্বাধীন সরকারের কোনো সিদ্ধান্তে ভেটো দিবে না বলে নিজ দলের এমপিদের নিশ্চিত করেছেন তিনি। দুই দলের সম্মতির ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে ডিইউপির সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

বিবিসি বলছে, দুই দলের সরকার গঠনের আলোচনা চূড়ান্ত না হওয়ায় পার্লামেন্টে রানির ভাষণ নির্ধারিত সময়ে হবে কি না, সে বিষয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।

জ্যেষ্ঠ এক মন্ত্রী বলেছেন, আগামী সোমবারের আগেই টোরি ও ডিইউপি সদস্যরা সব বিষয়ে একমত হতে পারবে বলে তিনি আশাবাদী এবং এর মধ্যেই রানির ভাষণও প্রস্তুত হয়ে যাবে।

যদিও ফার্স্ট সেক্রেটারি ডেমিয়েন গ্রিন বলছেন, নির্ধারিত দিনেই রানির ভাষণ অনুষ্ঠিত হবে সেই বিষয়ে তিনি নিশ্চিত নন ।

নির্বাচনের পর ১৯ জুন নতুন সরকারের প্রথম অধিবেশনে পার্লামেন্টে রানি এলিজাবেথের ভাষণ দেওয়ার কথা। প্রথা অনুযায়ী, নতুন সরকারের প্রথম অধিবেশনে ভাষণ দেন রানি। মন্ত্রীদের লিখে দেওয়া ওই ভাষণে সরকারের বছরব্যাপী পরিকল্পনা ও কর্মসূচীর কথাও থাকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য