কাহারোল (দিনাজপুর) প্রতিনিধিঃ কাহারোলে পূর্ণভবা নদীর উপর বেলী ব্রীজটি জরাজ্বীর্ণ ও ঝুঁকিপূর্ণ হওয়ার পরও ব্রীজটি দিয়ে জনসাধারন এবং যানবাহন চলাচল করছে জীবনের ঝুঁকি নিয়ে। যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। দিনাজপুরের কাহারোল উপজেলা সদরের সংলগ্ন পূর্ণভবা নদীর উপর বেলী ব্রীজটি হওয়ার কারণে অত্র উপজেলার জনসাধারণ এবং পার্শ্ববর্তী বীরগঞ্জ উপজেলা সহ দেশের বিভিন্ন স্থানে জনসাধারণ ও বিভিন্ন ধরনের পরিবহন প্রতিনিয়ত ঝুঁকিপূর্ণ ব্রীজের উপর দিয়ে চলাচল করতে দেখা যাচ্ছে।

অত্র কাহারোল উপজেলা সদরের পূর্ণভবা নদীর উপর বেলী ব্রীজটি দীর্ঘদিন ধরে সংস্কার কাজ না করার কারণে ব্রীজের পাটাতনগুলো নষ্ট হওয়ার ফলে দিন দিন ফাঁকা হচ্ছে। ব্রীজটি দিয়ে অতি ঝুঁকি নিয়ে চলাচল করছে কাহারোল উপজেলাবাসী। সাপ্তাহিক বড় হাট কাহারোল প্রতি শনিবার হওয়ায় এই বেলী ব্রীজটি দিয়ে এখানে দেশের বিভিন্ন স্থান থেকে গরু, ছাগল, মহিষ, ভেড়া এবং ধান, পাট, গম, ভূট্টা ক্রয় করার জন্য ব্যবসায়ীরা আসছেন বেলী ব্রীজটির উপর দিয়ে।

জানা যায়, ১৯৯০ সালের সড়ক ও জনপদ বিভাগের অর্থায়নে ঐ বছরের মাঝা-মাঝি সময়ে তৎকালীন এরশাদ সরকারের আমলে স্থানীয় সংষদ সদস্য আনিসুল হক (রিজু)’র অক্লান্ত পরিশ্রমে এবং কাহারোল বাসীর চলাচলের অসুবিধার কথা চিন্তা করে পূর্ণভবা নদীর উপর বেলী ব্রীজ নির্মাণ কাজ শেষ করা হয়। ১৯৯০ সালের ২৬ আগষ্ট জনগণের চলাচলের জন্য ব্রীজটির উদ্বোধন করা হয়। কিন্তু অতি দুঃখের বিষয় ব্রীজটি উদ্বোধনের প্রায় ২৭ বছর অতিবাহিত হলেও ব্রীজটি তেমন সংস্কার কাজ হয়নি।

কাহারোল বাসীর প্রাণের দাবী হয়ে উঠেছে বেলী ব্রীজটির পরিবর্তে ঢালাই ব্রীজ নির্মাণ করার। এই ঝুঁকিপূর্ণ বা সংস্কার বিহীন বেলী ব্রীজটি দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্র/ছাত্রী, সরকারী কর্মকর্তা-কর্মচারী, কাহারোল বাসী সহ সেতাবগঞ্জ, পীরগঞ্জ, বিরল, বীরগঞ্জ, চিরিরবন্দর, খানসামা, দিনাজপুর এবং দেশের বিভিন্ন স্থানের জনসাধারণ ব্রীজটির উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে।

এদিকে কাহারোল উপজেলা সদরের সংলগ্ন পূর্ণভবা নদীর উপর সংস্কার বিহীন বেলী ব্রীজ ঝুঁকিপূর্ণ হওয়া ও এবং নির্মাণ সংক্রান্ত ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আসলাম মোল্লা’র সাথে কথা হলে তিনি জানান, ইতোমধ্যে দিনাজপুর জেলা প্রশাসক মহোদয় বেলী ব্রীজটির সম্পর্কে তথ্য চেয়ে পত্র প্রেরণ করেছেন এবং দ্রুত গতিতে পত্রের মতামতও প্রেরণ করা হয়েছে। অতি দ্রুত পূর্ণভবা নদীর উপর ঢালাই ব্রীজ নির্মাণের জন্য কাহারোলের সচেতন মহল ও সর্বস্তরের জনসাধারণ সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জরুরী আশু হস্তক্ষেপ কামনা করছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য