আনোয়ার হোসেন আকাশ, রানীশংকৈল থেকেঃ ঠাকুরগায়ের রানীশংকৈল উপজেলার সন্নিকটে বাশঁবাড়ী গ্রামে স্থানীয় সরকার অধিদপ্তরের(এলজিডি) আওতাধীন নির্মিত প্রায় ১কিঃমিঃ রাস্তা নির্মানে ব্যাপক অনিয়ম করা হয়েছে,রাস্তা নির্মান কাজে ব্যবহার করা হয়েছে নির্ন্মমানের ইটের খোয়া ও বিটুমিন। আর এ কারনেই ১৫দিন না পেরুতেই কার্পেটিং উঠে যাওয়ার অভিযোগ উঠেছে। আর এ রাস্তাটির ঠিকাদার প্রতিষ্ঠান স্বপন ট্রের্ডাস বলে জানা যায়। স্বপন রানীশংকৈল উপজেলার নেকমরদ এলাকার বাসিন্দা এছাড়াও তাদের ব্যক্তিগত ভাটাও রয়েছে।

এ অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার সরজমিনে গেলে দেখা যায় রাস্তার কোন কোন জায়গায় বিটুমিন মিশ্রিত পাথর উঠে যাচ্ছে। কোন জায়গায় একটি সাইডে বিটুমিন মিশ্রিত পাথর উঠে গেছে। এবং রাস্তার দু-ধারে বেশিরভাগ স্থানে বিটুমিন মিশ্রিত পাথর পরিমানে কম দেওয়া হয়েছে। আবার রাস্তাটি রাস্তার একধারে উচু অন্য ধারে নিচু আবার কোন জায়গায় সমান। এভাবে করে যেনতেনভাবে রাস্তাটি নির্মান করা হয়েছে। এছাড়াও অভিযোগ রয়েছে রাস্তাটিতে ঠিকমত রোলার করা হয় নি।

আরো অভিযোগ উঠেছে ,রাস্তায় প্রাইম কোড প্রয়োগের পূর্বে রাস্তা ব্রাশ দিয়ে পরিস্কারের কথা থাকলেও ঠিকমত করা হয়নি ময়লা আর্বজনার মধ্যেই প্রাইমকোড দেওয়া হয়েছে বলে জানান ঐ গ্রামের অনেকে। কথা হয় পথচারী শামিমের সাথে তিনি বলেন এ রাস্তাটি যেদিন কার্পেটিং করা হয় সেদিন তারা রাত প্রর্যন্ত কাজ করেছে অন্ধকারে। অন্ধকারের কাজ কেমন হয় বুঝতেই পারছেন। আরেক পথচারী কবির বলেন,রাস্তাটি নির্মানের শুরুতেই অনিয়ম করা হয়েছে,ইটের যে খোয়া গুলো দেওয়া হয়েছে এগুলো ভাটার পরিত্যাক্ত বিভিন্ন ইটের মিশ্রিত খোয়া। আমরা তখন ইউএনও সহ সংশ্লিষ্ট দপ্তরে মৌখিক অভিযোগ করেও কোন লাভ পায়নি। ঐ ইটের খোয়া দিয়েই রাস্তা নির্মানের কাজ হয়েছে।

ঐ গ্রামের সুমন মানিক সহ আরো ৩-৪ জন বলেন, রাস্তাটি নির্মানের পর রাস্তার যে অবস্থা এতে রাস্তাটি ৬মাস ঠিকসই হয় কিনা সন্দেহ রয়েছে। তারা বলেন স্বাধীনতার পর আমাদের প্রজন্ম এই ১ম পাকারাস্তা পেলো কিন্তু ভাল মানের পাকা রাস্তা পেলো না এটাই দূভার্গ্য। আবার কিছুদিন পর রাস্তার বার অবস্থা হবে তখন আবারও র্দূভোগ পোহাতে হবে আমাদেরকে।

এ বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের সত্তাধিকারী স্বপন এর সাথে যোগাযোগ করা হলে তিনি পারিবারিক কাজে ব্যস্ত আছেন বলে ফোন কেটে দেন। উপজেলা নির্বাহী প্রকৌশলী তারেক বিন ইসলাম বলেন, রাস্তাটি নির্মানের তো ৭দিনেই হয়নি এতে কাপেটিং উঠে যাবে,আমি বিষয়টি জানি না,বিষয়টি দেখতে হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য