দিনাজপুর সংবাদাতাঃ ভিউ ফাউন্ডেশনের উদ্দ্যোগে পিছিয়ে পড়া দৃষ্টি ও শাররীক প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে আত্বকর্মসংস্থানের জন্যে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠান সম্পন্ন।

ভিজুয়েল ইমপেয়ার্ড এডুকেশন এন্ড ওয়েল ফেয়ার ফাউন্ডেশন (ভিউ ফাউন্ডেশন ) ঢাকা’র আর্থিক সহযোগীতায় সোমবার দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে উত্তরন প্রতিবন্ধী সংস্থা’র আয়োজনে প্রতিবন্ধী ব্যাক্তিদের আত্বকর্মসংস্থান সৃষ্টি এবং আত্বনির্ভরশীল হিসেবে গড়ে তোলার লক্ষে  আর্থিক সহায়তাদান অনুষ্ঠান উত্তরন প্রতিবন্ধী সংস্থার সাধারন সম্পাদক মোঃ আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডিসি শিক্ষা ও তথ্য মোঃ আবু আউয়াল। বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর শিল্প ও বণিক সমিতির সভাপতি রেজা হুমায়ুন চৌধুরী ফারুক,প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল,ভিউ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম খাঁন সাহিন,২নং সুন্দরবন ইউপি চেয়ারম্যান অশোক কুমার রায়,শিক্ষক সৈয়দ আক্কাস আলী প্রমুখ। উত্তরন প্রতিবন্ধী সংস্থার সমন্বয়ক মোছাঃ বেলেনুর বেগমের সার্বিক তত্বাবধানে এবং অনামিকা পান্ডের সঞ্চালনায়  উপস্থিত প্রতিবন্ধী ব্যবসায়ীরা বক্তব্য রাখেন।

ভিজুয়েল ইমপেয়ার্ড এডুকেশন এন্ড ওয়েল ফেয়ার ফাউন্ডেশন (ভিউ ফাউন্ডেশন ) ঢাকা’র আর্থিক ঢাকার আর্থিক সহযোগীতায় দৃষ্টি,শারীরিক,শ্রবন ও মানসিক প্রতিবন্ধীদের আত্বনির্ভরশীল হিসেবে গড়ে তুলতে ৩ সপ্তাহের প্রশিক্ষন শেষে প্রত্যেককে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকার এককালিন অনুদান দেয়া হচ্ছে। একজন প্রতিবন্ধী ব্যক্তিকে অনুদানের টাকা সর্ব্বোচ পর্যায়ক্রমে ৪০ হাজার টাকা পযর্ন্ত দেয়া হচ্ছে। সমাজে বসবাসকারী কোন প্রতিবন্ধী যাতে ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে না পড়ে সেই জন্যে ভিউ ফাউন্ডেশন এই উদ্দ্যোগ নিয়েছে। বর্তমানে ভিউ ফাউন্ডেশনের কমিটির কয়েকজন সদস্যেও ব্যক্তিগত ও যাকাতের অর্থ থেকে প্রতিবন্ধীদেও মাঝে অনুদান প্রদান করা হচ্ছে।

অনুদান প্রাপ্তরা এ টাকায় মুদির দোকান,দর্জি,কাপড়ের দোকান,গরু মোটাতাজাকরনের মাধ্যমে জীবিকার মান-উন্নয়নে ব্যবসা আত্বনির্ভরশীল হচ্ছে। এ পর্যন্ত জেলায় ১০৮জন প্রতিবন্ধীকে ১৩ লাখ ৬৫ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে,যারা পেয়েছে তারা এখন সবাই ব্যবসা-বানিজ্যেও সাথে সম্পৃক্ত থেকে আত্বনির্ভশীল হয়ে উঠছে। এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার আরো ৩৫জন সদস্যের মাঝে ৫ থেকে ১৫ হাজার টাকা করে মোট ২লাখ টাকার অনুদান প্রদান করা হয়।

প্রতিবন্ধীদের ক্ষুদ্র উদ্যোক্তা প্রশিক্ষন প্রদানের লক্ষে সদরের টেক্সটাইলবাজারে একটি প্রশিক্ষন কেন্দ্র স্থাপন করা হয়েছে। দিনাজপুর ছাড়াও মুন্সীগঞ্জ,কিশোরগঞ্জ এবং খুলনা জেলায় এ কর্মসুচী ছোট পরিসরে বাস্তবায়ন হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য