বিশ্ব পরিবেশ দিবস ৫ জুন উপলক্ষ্যে সচেতন নাগরিক কমিটি (সনাক) দিনাজপুর নিজ কার্যালয়ে বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের উপস্থিতিতে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি),সনাক দিনাজপুর, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বরাদ্দকৃত অর্থের ব্যবহারে স্বচ্ছতা, ন্যায্যতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় সর্বস্তরের মানুষের করণীয় বিষয় আলোচনা সভায় তুলে ধরা হয়। বিশ্ব পরিবেশ দিবসের আলোচনায় শিক্ষার্থীদের জানানো হয় মানুষের সচেতনতার অভাবে দিনের পর দিন পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে আর পরিবেশ নষ্ট হওয়ার কারণে আবহাওয়ার পরিবর্তন হয়ে সার্বিকভাবে জলবায়ুরও পরিবর্তন সাধিত হচ্ছে বিধায় দেশ মরুভূমিতে পরিণত হচ্ছে নদী-নালা খাল-বিল শুকিয়ে যাচ্ছে।

দেশের মানুষ এখন যান্ত্রিক হওয়ায় দেশে কার্বন নিস্বরণের পরিমান বেড়ে যাচ্ছে। পাশাপাশি দেশের মানুষ বন কেটে উজাড় করছে ফলে তাপমাত্রা দিন-দিন অনেক বেশী বেড়ে যাওয়ায় আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। এজন্য নিজেদের অবস্থান থেকে অনেক বেশী সজাগ হওয়া প্রয়োজন।

আমরা আমাদের পরিবার থেকে পরিবেশ রক্ষায় দায়িত্ববান হবে। সনাক, টিআইবি জলবায়ু অর্থায়ন সুশাসন বিষয়ক প্রকল্পের আওতায় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। জলবায়ু পরিবর্তনে বিশ্বের উন্নত দেশগুলি ক্ষতিগ্রস্ত দেশগুলিকে অর্থ সহায়তা দেয়ার কথা থাকলেও সেই বরাদ্দ সঠিকভাবে পাওয়া যাচ্ছে না। টিআইবি দেশের এই অর্থের সঠিক ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত কার্যক্রম পর্যবেক্ষণ করে যাচ্ছে।  জলবায়ু অর্থায়নে সুশাসন এবং টেকশই উন্নয়নের বিষয়ে জনগনের বিশেষ করে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর অংশগ্রহণ ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে টিআইবি কাজ করে যাচ্ছে।

পরিবেশদুষণ ও কার্বন নি:স্বরনের জন্য দায়ী দেশ সমুহ ক্ষতিগ্রস্ত দেশ সমুহকে ক্ষতিপূরণ দিতে হবে এবং সঠিক পন্থায় সেই অর্থের ব্যবহার নিশ্চিত করার দাবীও জানান হয় এই আলোচনায়। জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ বিপর্যয়ের ফলে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের বাস্তব ভিডিও শিক্ষার্থী দেখানো হয়।

সনাক প্রাক্তন সভাপতি মোঃ হাবিবুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত আলোচনায় বক্তব্য রাখেন অধ্যক্ষ হাজেরা হাসান, জাগরনী আদর্শ শিক্ষালয় উপশহর, দিনাজপুর, সনাক সদস্য মাহমুদা জাহান হোসেন, ইয়েস সদস্যদের মধ্যে মনোয়ার হোসেন শ্রাবন, টিআইবি‘র এরিয়া ম্যানেজার মো: আব্দুল হান্নান আজাদ ও অন্যান্য ব্যক্তিবৃন্দ।

সনাক,স্বজন.ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  আলোচনা সভা শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য