দিনাজপুরের ঘোড়াঘাটে বিষাক্ত কার্বাইড দিয়ে পাকানো আমের বাজার জমজমাট ভাবেই চলছে। চলতি মৌসুমে ঘোড়াঘাট বৃহত্তর পুরাতন বাজারে আমের আরতে প্রকাশ্যে বীষ(কার্বাাইড) মিশ্রিত আম-কাঠাল দেদারছে বিক্রি হচ্ছে।

যদিও পবিত্র রমজান মাসে সড়ক ও সেতু মন্ত্রি ওবায়দুল কাদের বলেছিলেন ভেজাল রোধে বাজার গুলিতে ঘন ঘন ভ্রাম্যমান আদালত টহল দিবে।কিন্তু ঘোড়াঘাট  উপজেলা প্রশাসন আজ পর্যন্ত আম-কাঠালের বাজারে কোন রকম অভিযান পরিচালিত করেননি।

যে কারনে অসাধু আম-কাঠাল ব্যবসায়ীরা দেদারছে বিষাক্ত কার্বাইড দিয়ে আম ও কাঠাল পাকিয়ে কৃতিমভাবে পাকিয়ে সেগুলি বাজারে বিক্রয় করছে। বিষাক্ত কার্বাইড মেশানো আম খেলে কিডনি বিকল,ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগের সৃষ্টি হতে পারে।

তাই প্রশাসনকে ঘন ঘন আমের বাজারে অভিযান চালাতে হবে। শুধু লোক দেখানো অভিযানে কার্বাইড মেশানো বন্ধ করা যাবেনা। উল্লেখ্য ঘোড়াঘাট উপজেলার বৃহত্তর আম কাঠালের বাজার হলো ঘোড়াঘাট পুরাতন বাজার।

প্রতিবছর এখানে কোটি টাকার আম,কাঠাল ও লিচু বিক্রয় হয়ে থাকে। বিক্রয় শুরু হয় ভোর ৬টা থেকে সকাল ৯টার মধ্যে। পাইকাররা দেশের দুর-দুরান্ত থেকে ভটভটি,নসিমন,সিএনজি,মিনিট্রাক ইত্যাদি নিয়ে আম কাঠাল ক্রয় করতে আসে।

এলাকার সচেতন মহলের দাবী,জনস্বার্থে প্রশাসনকে ভেজাল রোধে কার্যকরী ও বাস্তব পদক্ষেপ নেওয়া আতিব জরুরী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য