আবারো আলোচনায় যৌথ প্রযোজনার বিষয়টি। ইতোমধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) ভিত্তিক ১৪টি সংগঠন চলচ্চিত্রে যৌথ প্রযোজনার নামে প্রতারণা বন্ধের জন্য কঠোর অবস্থান গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

মুক্তির অপেক্ষায় থাকা নতুন যৌথ প্রযোজনার ছবিগুলো কতটুকু নিয়ম মেনে করা হয়েছে, সেটিও খতিয়ে দেখার কথা বলেন নেতারা। আর শিগগিরই এফডিসির ১৪টি সংগঠন মিলে নতুন একটি কমিটি গঠন করার ঘোষণাও দেয়া হবে বলে জানান নেতারা।

এসব বিষয়ে একেক শিল্পী আবার একেকরকম মত প্রকাশ করছেন। যৌথ প্রযোজনা ছবি প্রসঙ্গে অভিনেত্রী জয়া আহসান বলছেন, ‘দু-দেশ মিলে যদি যৌথ প্রযোজনা করা যায় তাহলে খুব ভালো। তবে এ ক্ষেত্রে কিছুটা জটিলতাও আছে। আমরা যেহেতু একটা দেশ, আর কলকাতা ভারতের একটা রিজিয়ন, তাই অনেক ফাঁকফোকর থেকে যায়।

জয়া আরো বলেন, ‘কিছু ক্ষেত্রে দেখা যায়, কলকাতার অনেক সিনেমা বাংলাদেশে চললেও আমাদের ভালো সিনেমা ওখানে ঠিকভাবে দেখানো হচ্ছে না। এটা খুবই দুঃখজনক। এটা কখনোই কাম্য নয়। সামঞ্জস্য থাকা প্রয়োজন। আমাদের এখান থেকে যেসব সিনেমা কলকাতায় যাচ্ছে, ওখানে কাকপক্ষীও দেখছে না। প্রযোজক পর্যায় থেকেও কোনো উদ্যোগ চোখে পড়ে না।’

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য