এস্তোনিয়ার দুই কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়ার সরকার। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, সেন্টপিটার্সবার্গে নিযুক্ত এস্তোনিয়ার কনসাল জেনারেল জানুস কিরিকমায়ে এবং পিস্কভে নিযুক্ত কনস্যুলার কর্মকর্তা কান্তিন কানারিককে অবাঞ্ছিত ব্যক্তি বলে ঘোষণা করা হয়েছে।

এস্তোনিয়া থেকে রাশিয়ার দুই কর্মকর্তাকে বহিষ্কার করার পাল্টা ব্যবস্থা হিসেবে মস্কো এ পদক্ষেপ নিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এস্তোনিয়ার কূটনীতিকদের রাশিয়া থকে চলে যাওয়ার জন্য পাঁচদিন সময় দেয়া হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, এস্তোনিয়া সরকারের অ-বন্ধুসুলভ পদক্ষেপের জবাবে এ ব্যবস্থা নেয়া হলো।

এস্তোনিয়ার পূর্বাঞ্চলীয় নার্ভা শহর থেকে রুশ কনসাল জেনারেল দিমিত্রি কাজিয়োনভ এবং কনসাল আন্দ্রে সারজায়েভকে গত সপ্তাহে বহিষ্কার করে তাল্লিন। তখন মস্কো এক বিবৃতিতে বলেছিল, এস্তোনিয়ার এ পদক্ষেপে দু দেশের মধ্যকার সম্পর্ক আরো খারাপ হবে।

১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে এস্তোনিয়া স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং ২০০৪ সালে ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটো সামরিক জোটে যোগ দেয়। ন্যাটোকে রাশিয়া চরম শত্রু বলে মনে করে এবং এস্তোনিয়ার এ পদক্ষেপকে রাশিয়া কখনো ভালো চোখে দেখে নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য