কানের শেষ মুহূর্তে লালগালিচা থেকে স্বর্ণপামের দিকে সবার নজর। শেষদিন ফ্রান্সের কান শহরে এখন ঘুরে ফিরে সবচেয়ে সাধারণ ও আকর্ষণীয় প্রশ্ন, কার হাতে স্বর্ণপাম? সবার মধ্যেই এ নিয়ে তুমুল কৌতুহল চলে শেষদিন। চলে হরেকরকমের কানাঘুষা।

সেই জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ৭০তম কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম (পাম দ’র) জিতেছে এবার সুইডিশ চলচ্চিত্র পরিচালক রুবেন ওস্টলান্ডের সিনেমা ‘দ্য স্কয়ার’।

একটি আধুনকি আর্ট মিউজিয়ামের কিউরেটরকে নিয়ে এই ছবির গল্প।  রুবেন বলেন, এটি আমার জন্য এক অসামান্য সম্মান।  রুবেন ওস্টলান্ড তার আগের সিনেমা ‘ফোর্স মেজারদ এর জন্যও বিখ্যাত, যেটি মধ্যবিত্তের টানপোড়ন নিয়ে নির্মিত।

রবিবার বাংলাদেশ সময় রাত ১২টার দিকে এরার আসেরর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ১৯টি ছবির মধ্যে সেরা ছবি নির্বাচিত হয় ‘দ্য স্কয়ার’। রুবেন অস্টলান্ডের ‘দ্য স্কয়ার’র সঙ্গে প্রতিযোগিতায় ছিল নোয়া বাউমবাকের ‘দ্য মেয়ারোউইৎজ স্টোরিস’, কোরিয়ান পরিচালক বং জুন-হো’র ‘ওকজা’।

উৎসবে জুরি পুরস্কার পেয়েছেন অস্ট্রেলীয় অভিনেত্রী নিকোল কিডম্যান। সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন হলিউড তারকা জোয়াক্যু ফিনিক্স (ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার, ব্রিটেন)। সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ডায়ান ত্রুক্রজার (ইউ দ্য ফেড, জার্মানি)। মার্কিন নির্মাতা সোফিয়া কপালা পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার।

উল্লেখ্য, কান চলচ্চিত্র উৎসবের এবারের আয়োজনে বাংলাদেশের দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। ‘দাগ’ আর ‘ঢাকা-২.০’। সমাপনীতে উপস্থাপনা করেন অভিনেত্রী মনিকা বেলুচি। খবর দ্য গার্ডিয়ান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য