আন্তর্জাতিক সিনেমা শিল্পের মিলনমেলা কান চলচ্চিত্র উৎসব। গত ১৮ মে থেকে শুরু হয় এই উৎসবের ৭০ তম আসর। দেশ বিদেশের নির্মাতারা সেখানে পৌঁছেছেন নিজেদের সেরা ছবিগুলো নিয়ে। উৎসবের শেষ দিনে সবাইকে টপকে স্বর্ণপাম ঘরে তুললেন সুইডিশ নির্মাতা রুবেন ওস্টলান্ড। তার নির্মিত ছবি ‘দ্য স্কয়ার’ জিতেছে কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম।

৭০তম আসরের পুরস্কার ঘোষণায় সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জোয়াকিম ফিনিক্স। ‘ইউ অয়্যার রিয়েলি নেভার হিয়ার’ ছবিতে অভিনয়ের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি। সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ডায়ান ক্রগার। জার্মান ভাষার ‘ইন দ্য ফেড’এ অভিনয়ের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি। সেরা পরিচালক সোফিয়া কপোলা ‘দ্য বিগাইল্ড’ ছবির জন্য। আর এই আসরের বিশেষ জুরি পুরস্কার জিতেছেন নিকোল কিডম্যান।

রাশিয়ার আন্দ্রেই জিগনাতসিয়েভের ছবি ‘লাভলেস’ জিতেছে জুরি পুরস্কার। সেরা চিত্রনাট্যের পুরস্কার ভাগাভাগি হয়েছে ইয়োরগোস লানথিমোসের ‘এ কিলিং অব অ্যা সেকরেড ডিয়ার’ এবং লিন রামসের ‘ইউ অয়্যার রিয়েলি নেভার হিয়ার’ ছবির মধ্যে। ক্যামেরা দ’র জিতেছে ‘জুন ফেমে’। স্বল্পদৈর্ঘ্য ছবির বিভাগে স্বর্ণপাম জিতেছে কিউ ইয়েং পরিচালিত চীনা ছবি-‘এ জেন্টল নাইট’।

কান উৎসবের প্রতিযোগিতা বিভাগের পর সম্মানজনক বিভাগ হচ্ছে আঁ সার্তেন রিগার্দ। এ বছর এ বিভাগ থেকে সেরা ছবির পুরস্কার পেয়েছে ইরানি নির্মাতা মোহাম্মদ রাসৌলফের ‘অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি’ ছবিটি। ‘লাকি’ ছবির ইতালীয় অভিনেত্রী জেসমিন ত্রিংকা পেয়েছেন সেরা অভিনয়শিল্পীর পুরস্কার। সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের টেলর শেরদিন ‘উইন্ড রিভার’ ছবির কারণে।

আঁ সার্তেন রিগার্দ বিভাগ থেকে ফিপরেসকি জিতেছে কান্তেমির বালাগভের ছবি ‘ক্লোজনেস’। ফরাসি ছবি ‘বারবারা’ পুরস্কার পেয়েছে সেরা পোয়েটিক ন্যারেটিভ ক্যাটাগরিতে। আর জুরি পুরস্কার পেয়েছে মেক্সিকোর ছবি ‘এপ্রিল’স ডটার’। ফিপরেসকি পেল ‘ওয়ান টোয়েন্টি বিটস পার মিনিট’। এর নির্মাতা রবিন কামপিলো। অন্যদিকে প্রায় একই সময়ে ঘোষণা করা হয়েছে সমালোচকদের বিচারে ২০১৭ সালের ইকিউমেনিকাল জুরি পুরস্কার পেয়েছে জাপানি ছবি রেডিয়েন্স (হিকারি)।
সূত্র- দ্য গার্ডিয়ান

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য