ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেছেন, বিশ্বের বহু সমস্যা সমাধান রাশিয়া হাতে রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ মুহূর্তে তিনি বলেছেন, “রাশিয়াকে ছাড়া বহু আন্তর্জাতিক সমস্যার সমাধান সম্ভব নয়।”

প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আসন্ন সাক্ষাতে তিনি সিরিয়া ও ইউক্রেন ইস্যুকে প্রাধান্য দেবেন বলে জানান ম্যকরন।  আজ (সোমবার) আরো পরে ফ্রান্সের রাজধানী প্যারিসের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ভার্সাই শহরে এ সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

গত ৭ মে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাকরন বিজয়ী হওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এটাই হবে তার প্রথম সাক্ষাৎ।  প্রেসিডেন্ট ম্যাকরন শক্তিশালী ইউরোপীয় ইউনিয়নের পক্ষে প্রচারাভিযান চালিয়ে ওই নির্বাচনে বিজয়ী হন। তার প্রধান প্রতিপক্ষ মেরিন লে পেন বিজয়ী হলে ফ্রান্স ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন।

২০১৪ সাল থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলে দেশটির সেনাবাহিনী ও রুশ-পন্থি অস্ত্রধারীদের সংঘর্ষে অন্তত ১০,০০০ মানুষ নিহত হয়েছে। বেলারুশের রাজধানী মিনস্কে ২০১৪ সালের সেপ্টেম্বর এবং ২০১৫ সালের ফেব্রুয়ারিতে দুই বার যুদ্ধবিরতি চুক্তি হওয়া সত্ত্বেও ইউক্রেনের সেনাবাহিনী ও রুশ-পন্থি অস্ত্রধারীরা এখনো সংঘর্ষ চালিয়ে যাচ্ছে।

এদিকে সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে বিদেশি মদদে সহিংসতা চলছে। সাম্প্রতিক সময়ে নিজের মিত্রদের সহযোগিতায় বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের কোণঠাসা করে ফেলেছে সিরিয়া সরকার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য