নবজাতক একটি শিশু ‘হাঁটছে’, এমন একটি ভিডিও ফেইসবুকে পোস্ট করার পর সেটি ভাইরাল হয়ে উঠেছে।

২৬ মে পোস্ট করার পর থেকে ৪১ সেকেন্ডের ওই ভিডিওটি এ পর্যন্ত ছয় কোটি ৮০ লাখ বার দেখা হয়েছে, ১৫ লাখ শেয়ার হয়েছে এবং তিন লাখ ২৫ হাজার প্রতিক্রিয়া এসেছে যার অধিকাংশই বিস্ময়সূচক, জানিয়েছে এনডিটিভি।

ভিডিও ফুটেজটিতে দেখা গেছে, এক নার্সের সহযোগিতায় নবজাতক এক পা তুলে সামনে ফেলে আরেক পা তুলে ‘হাঁটার’ অনুকরণ করে সামনে এগিয়ে যাচ্ছে।

ব্রাজিল থেকে আর্লেতি আরান্তেস নামের এক ব্যক্তি ফেইসবুকে ভিডিওটি পোস্ট করেছেন। তবে কখন ভিডিওটি ধারণ করা হয়েছে তা পরিষ্কার নয়।

রচেস্টার মেডিকেল সেন্টার বিশ্ববিদ্যালয়ের তথ্যানুসারে ভিডিওতে যা দেখা গেছে তা বিস্ময়কর কোনো ঘটনা নয়, এটি নবজাতকের স্বাভাবিক জন্মগত প্রতিক্রিয়া যাকে ‘স্টেপিং রিফ্লেক্স’ বলে।

এই প্রতিক্রিয়াকে ‘ওয়াকিং’ বা ‘ড্যান্সিং রিফ্লেক্স’ও বলে। কারণ এসব ক্ষেত্রে নবজাতককে খাড়া করে ধরে রাখলে তার পা যদি কঠিন কোনো তলে স্পর্শ করে তাহলে সে হাঁটার মতো করে পদক্ষেপ ফেলে বা নাচের মতো ভঙ্গি করে। দুই মাস বয়স হওয়া পর্যন্ত নবজাতক এই জন্মগত প্রতিক্রিয়াটি দেখিয়ে যায়।

এটি শিশুটির বেড়ে ওঠা ও বেঁচে থাকায় সহায়তা করে।

তবে চিকিৎসা বিজ্ঞানের তথ্য যাই বলুক তাতে ফেইসবুক ব্যবহারকারীদের কৌতুকবোধে ঘাটতি পড়েনি; ২৫ হাজার প্রতিক্রিয়াকারীর একজন লিখেছেন, “এই নবজাতকের নাম: উসাইন বোল্ট!”

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য