মাহবুবুল হক খান, দিনাজপুর থেকেঃ “নিরাপদ প্রসব চাই স্বাস্থ্য কেন্দ্রে চল যাই” এই প্রতিপাদ্যকে সামনে সারা দেশের ন্যায় দিনাজপুরে নিরাপদ মাতৃত্ব দিবস-২০১৭ পালিত হয়েছে।

এ উপলক্ষে রোববার (২৮ মে) দিনাজপুর স্বাস্থ্য বিভাগের আয়োজনে, সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সিভিল সার্জন কার্যলয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

প্রধান অতিথি জেলা প্রশাসক মীর খায়রুল আলম বলেন, নিরাপদ প্রসব করাই হচ্ছে আমাদের উদ্দেশ্য। এ কারণে নিরাপদ প্রসবে সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। স্বাস্থ্য কেন্দ্রে যাবার যে প্রতিপাদ্য এবার দেয়া হয়েছে সেই কেন্দ্রে মায়েদের চিকিৎসা সেবা দেয়ার জন্য সকল প্রস্তুতি গ্রহণ করতে হবে। যাতে কোন মা সন্তান প্রসবকালে মারা না যায়।

ফুলবাড়ীঃ দিনাজপুরের ফুলবাড়ীতে গতকাল রোববার নিরাপদ মাতৃত্ব দিবস  উপলক্ষে র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে ও স্থানীয় বে-সরকারী সংস্থা বেসিক এর সহযোগীতায় এই র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে বেলা ১২টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি র‌্যালী বের হয়, র‌্যালীটি স্বাস্থ্য কমপ্লেক্স এলাকা প্রদক্ষিন করে পুনঃরায় স্বাস্থ্য কমপ্লেক্স চত্তরে এসে শেষ হয়। র‌্যালী শেষে স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য  ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নুরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইসমাইল হোসেন, বে-সরকারী সংস্থার নির্বাহী পরিচালক শ্যামল চন্দ্র সরকার, সাংবাদিক মোঃ রজব আলী ও ফিজারুল ইসলাম ভুট্টু প্রমুখ। র‌্যালী ও আলোচনাসভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা কর্মচারীগন ও স্বাস্থ্য সেবীকাগণ উপস্থিত ছিলেন।

ঘোড়াঘাটঃ দিনাজপুরের  ঘোড়াঘাটে নিরাপদ প্রসব চাই,চলো স্বাস্হ্য কেন্দ্রে যাই।এ -প্রতিপাদ্য নিয়ে রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আয়োজনে ও ঘোড়াঘাট  ওয়ার্ল্ড ভিশনের সহযোগিতায় ঘোড়াঘাটে নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন হয়েছে। এ উপ লক্ষে উপজেলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেনের নেতৃত্বেএকটি বর্ণাঢ্য র্র্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্বাস্হ্য কমপ্লেক্স ক্যাম্পাসে স্বাস্হ্য  কর্মকর্তা ডাঃ শামসুর রহমান কাজলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন,উপজেলা ভাইস চেয়ারম্যান রুশিনা সরেন,ওয়ার্ল্ড ভিশন ম্যানেজার অনুকুল বর্মন,সাংবাদিক শফিকুল ইসলাম শফি,মীর হান্নান, মোঃএকরামুল হক প্রমুখ।

বিরলঃ “নিরাপদ প্রসব চাই, স্বাস্থ্য কেন্দ্রে চল যাই।”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরের বিরলে গতকাল রবিবার নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপন উপলক্ষ্যে বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বিরল উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় এর যৌথ উদ্যোগে বিরল এডিপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, সূর্যের হাসি এর সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জনাবা আজিবুন্নাহার, মেডিক্যাল অফিসার ডাঃ রোকেয়া, কনসালটেন্ট গাইনী ডাঃ মাসতুরা বেগম, স্বাস্থ্য পরিদর্শক জনাব নজরুল ইসলাম, প্রোগ্রাম অফিসার, বিরল এডিপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, মিঃ তাপস,  ম্যানেজার, সূর্যের  হাসি ক্লিনিক মোঃ তাহেরুল ইসলাম প্রমূখ।
অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ও প্রতিপাদ্য বিষয়ে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ ফজলুর রহমান।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোঃ মঞ্জুরুল আলম,  স্যানিটারী ইন্সপেক্টর। প্রায় ১৫০ জন সরকারী বেসরকারী স্বাস্থ্য কর্মী, কমিউনিটি ক্লিনিকের কর্মী কর্মকর্তা ও সাধারন মায়েরা এত অংশগ্রহন করেন। এছাড়াও এই অনুষ্ঠানটি ১০ টি কমিউনিটি ক্লিনিকে দুলহরি, ভরতপুর, জগতপুর, বালান্দর, বড় তিলাইন, রানীপুর, মাধবপুর, ফুলবাড়ী, গগনপুর, ধর্মজৈন ক্লিনিকে ও আরো ৪ টি ইউনিয়ন যথা ভান্ডারা, ধর্মপুর, রানীপুকুর, শহরগ্রাম ইউনিয়নে একই সাথে পালিত হয়। এতে প্রায় ১২৫০ বিভিন্ন পর্যায়ের কর্মী ও কর্মকর্তাগন ও জনগণ অংশগ্রহন করেন। গর্ভবতী মায়ের সেবা ও নিরাপদ প্রসবের পূর্বশর্ত সমূহ সহ নানা স্বা¯থ্য সম্পর্কিত তথ্য ভিত্তিক আলোচনা ও বাড়ীতে নয় হাসপাতালে প্রসবের জন্য উদ্বুদ্ধ করা হয়। সেই সাথে সেবাদানকারীদের সেবাগ্রহনকারীদের প্রতি  আন্তরিকতা এবং উভয় পক্ষের সুন্দর আচরন এর মাধ্যমে সেবার গুনগত মান বৃদ্ধি বিষয়ে আলোচনা করা হয়। প্রত্যেক সাধারন মানুষদেরও স্বাস্থ্যকেন্দ্র মুখী করতে সবাইকে একযোগে কাজ করতে অনুরোধ করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য