ম্যানচেস্টার এরিনায় আত্মঘাতী বোমা হামলা চালিয়ে ২২ জনকে হত্যার আগে হামলাকারী সালমান আবেদিকে সিসিটিভির ছবিতে দেখা গেছে।

শনিবার বৃহত্তর ম্যানচেস্টার পুলিশ সিসিটিভির দৃশ্যগুলো প্রকাশ করেছে।

তবে নতুন করে প্রকাশ করা আবেদির এসব ছবি কোথায় এবং সোমবার সন্ধ্যার পর কখন ধারণ করা হয়েছে তা পরিষ্কার হয়নি বলে জানিয়েছে বিবিসি।

বৃহত্তর ম্যানচেস্টার পুলিশ এক আবেদনে ১৮ মে-তে যুক্তরাজ্যের ফিরে আসার পর থেকে আবেদির চলাফেরার বিষয়ে জনগণের কাছে তথ্য চেয়েছে।

আত্মঘাতী হামলার আগে শেষ যে জায়গাগুলোতে আবেদি গিয়েছিলেন তার মধ্যে তার নিজের ফ্ল্যাটটি অন্যতম, এরিনায় যাওয়ার আগে শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এই ফ্ল্যাটটিতেই বিস্ফোরকগুলো সে সম্ভবত শেষ বারের মতো পরীক্ষা করে নিয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

গত সোমবার রাতের ওই হামলার পর থেকে ১৪টি জায়গায় অভিযান চালিয়ে ১১ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত সন্দেহে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

হামলার পর দুই ঘন্টার মধ্যে আবেদির পরিচয় শনাক্ত করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

ওই হামলার পর আরো হামলা আসন্ন শঙ্কায় যুক্তরাজ্যজুড়ে সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছিল।

কিন্তু প্রায় এক সপ্তাহ পর হুমকির শঙ্কা হ্রাস পাওয়ায় সর্বোচ্চ নিরাপত্তা সতর্কর্তা ‘সঙ্কটপূর্ণ’ মাত্রা থেকে কমিয়ে ‘তীব্র’ মাত্রায় নামিয়ে আনা হয়েছে। নিরাপত্তা তদারকিতে পুলিশকে সহায়তা করতে যে সৈন্যদের মোতায়েন করা হয়েছিল সোমবার রাত থেকে পর্যায়ক্রমে তাদের প্রত্যাহার করে নেওয়া হবে।

শনিবার সকালে যুক্তরাজ্য সরকারের জরুরি কমিটি কোবরার বৈঠকের পর দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মে এসব কথা জানান।

পূর্ববর্তী ২৪ ঘন্টায় পুলিশের তাৎপর্যপূর্ণ তৎপরতার কারণে হামলার হুমকি হ্রাস পেয়েছে বলে জানান তিনি।

পুলিশের তদন্তে ‘ভাল অগ্রগতি’ হয়েছে এবং প্রায় এক হাজার জন এই তদন্তে নিয়োজিত আছেন, পাশাপাশি বৃহত্তর ম্যানচেস্টারের নিরাপত্তা রক্ষায় কয়েকশত কর্মকর্তা নিয়োজিত আছেন বলে জানিয়েছেন মে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য