আগামী রবিবার থেকে রোজা শুরু হচ্ছে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে বৈঠক শেষে এ ঘোষণা দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বৈঠক শেষে ধর্মমন্ত্রী এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, দেশের কোথাও গত শুক্রবার চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। শনিবার ১৪৩৮ হিজরির পবিত্র শাবান মাস ৩০ দিন পূর্ণ হল। আগামী রবিবার থেকে শুরু হবে মাহে রমজান।

আজ শনিবার তারাবির নামাজ ও সেহেরির মাধ্যমে শুরু হবে এবারের রমজানের আনুষ্ঠানিকতা। শনিবার রাত থেকে তারাবির নামাজ আদায় করে শেষ রাতে সেহেরি খেয়ে রোজা রাখবেন বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা।

সৌদি আরব ও কাতারে বৃহস্পতিবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। এ কারণে ওই দুটি দেশ, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, লেবাননসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ শনিবার থেকে রোজা শুরু হচ্ছে বলে নিশ্চিত করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস ও আলজাজিরা।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সেই হিসেবে আগামী রবিবার থেকে বাংলাদেশ পবিত্র মাহে রমজান মাসের রোজা শুরু হচ্ছে।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে প্রতিবারের মতো এবারো পড়া হবে খতমে তারাবি। এক্ষেত্রে দেশের সব মসজিদে বায়তুল মোকাররমের পদ্ধতি অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন। অভিন্ন নিয়ম অনুযায়ী প্রথম ছয় দিন দেড় পাড়া করে তেলাওয়াত করতে হবে। পরে ২৭ রমজান পর্যন্ত এক পারা করে তেলাওয়াত করতে হবে। ২৭ রমজান লাইলাতুল কদরে একযোগে সব মসজিদে শেষ হবে খতমে তারাবি।

হিজরি সনের রমজান হচ্ছে পবিত্র একটি মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। ঐ সময় সৃষ্টিকর্তার বিধান পালনার্থে মাসজুড়ে রোজা রাখা হয়, এরপর উদযাপন করে ঈদুল ফিতর।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য