রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার চলমান সংকট ও শান্তি প্রক্রিয়ায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রভাবশালী ভূমিকা থাকতেই হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক ইরান-বিরোধী বক্তব্যের বিষয়ে এক প্রশ্নের জবাবে গতকাল (মঙ্গলবার) ল্যাভরভ এ কথা বলেন। তিনি পরিষ্কার করে বলেছেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোতে চলমান সংকট নিরসনের জন্য ইরানসহ বাইরের প্রভাবশালী দেশগুলোর ভূমিকা থাকা জরুরি।

ল্যাভরভ বলেন, সিরিয়া সংকট নিরসনের ক্ষেত্রে ইরান হচ্ছে ‘আন্তর্জাতিক ক্রাইসিস গ্রুপের কেন্দ্রীয় শক্তি’। সিরিয়ার চলমান সমস্যা নিরসনের জন্য এ গ্রুপ গঠন করা হয়েছিল। লাভরভ বলেন, আস্তানা আলোচনার মাধ্যমে সিরিয়ার সরকার ও বিরোধী গোষ্ঠীগুলোর মধ্যে যে আলোচনা শুরু হয়েছে তাতে রাশিয়া ও তুরস্কের পাশাপাশি ইরানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

সৌদি আরব সফরে গিয়ে গত রোববার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে বিশ্ব সন্ত্রাসবাদের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক বলে উল্লেখ করেন। এছাড়া, সিরিয়া সংকটে ইরানের ভূমিকাকে ‘খুবই মর্মান্তিক ও অস্থিতিশীলতা সৃষ্টিকারী’ বলেও দাবি করেন ট্রাম্প। তার এ বক্তব্যের বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন নেতা ও শীর্ষ কর্মকর্তা মত প্রকাশ করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য